একজন সাহসী রাজনীতিবিদ

আমার রাজনৈতিক জীবনের পুরো সময়ই কাটলো মোহাম্মদ নাসিমের পরিবারের সঙ্গে। বঙ্গবন্ধুর অন্যতম সহযোদ্ধা ক্যাপ্টেন মনসুর আলীও আমার রাজনৈতিক সতীর্থ। আমরা ছাঁয়ার মতো থেকে বঙ্গবন্ধুর সঙ্গে রাজনীতি করেছি।

তার ছেলে মোহাম্মদ নাসিমকে পেলাম রাজনীতির পথে দীর্ঘ সময় ধরে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে নাসিমকে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হয় মন্ত্রিসভায়। ওই সময় তিনটি মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করে বিচক্ষণতার পরিচয় দেন। রাজনীতিতে যেমন সাহসী মানুষ ছিলেন, তেমনি মন্ত্রী হিসেবেও সফল ছিলেন।

বলছিলেন, আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী আমির হোসেন আমু। বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুতে স্মৃতিচারণ করতে গিয়ে তিনি এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

মোহাম্মদ নাসিম এ দেশের রাজনীতির বিশেষ পরিচিত মুখ। জাতীয় নেতা ক্যাপ্টেন মনসুর আলীর সুযোগ্য উত্তরসূরী হিসেবে আওয়ামী লীগে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন কয়েক দশক ধরে। তিনি মহাজোট সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ছিলেন। এর আগে ১৯৯৬ সালেও স্বরাষ্ট্র, গৃহায়ণ ও গণপূর্ত এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। এছাড়া তিনি মহাজোট সরকারের মুখপাত্র হিসেবেও দায়িত্ব পালন করেন।

আমির হোসেন আমু বলেন, ‘মোহাম্মদ নাসিম মানুষের আবেগ বুঝে রাজনীতি করেছেন। যে কারণে সিরাজগঞ্জের কাজিপুরের মানুষ তাকে সব সময় ভালোবেসে বিজয়ী করেছেন। আওয়ামী লীগের কঠিন সময়েও তিনি বিজয়ী হয়েছেন। তাকে হারানোর ব্যথা মানুষ সহজে ভুলতে পারবে না’।

মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম তার প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ‘নাসিম ভাই গতানুগতিক ধারার মন্ত্রী ছিলেন না। সময় আর বাস্তবতার আলোকে যে সিদ্ধান্ত নেবার প্রয়োজন, সে সিদ্ধান্তই গ্রহণ করতে হয়। এটি ছিল নাসিম ভাইয়ের অনন্য গুণ।

তিনি বলেন, নাসিম ভাই যখন স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন তখন দেখেছি, অপরাধ দমনে তার দৃঢ়তা। তিনি যখন যে মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন, সে মন্ত্রণালয়েই সফলতার সাক্ষর রেখেছেন।

READ MORE  সাত দফা দাবিতে শাহবাগে অবরোধ চাকরি প্রার্থীদের : কর্মসূচি ঘোষণা

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘নাসিম ভাই সকল রাজনীতিকের কাছে একজন আদর্শবান মানুষ ছিলেন। মানুষের জন্য কীভাবে রাজনীতি করতে হয়, তা তিনি দীর্ঘদিনে শিখিয়ে গেছেন। আমরা রোজ তার কাছ থেকে শিখেছি। তার মতো করে সাহসী উচ্চারণ আর কেউ করতে পারেনি। তার অভাব রাজনীতিতে পূরণ হবার নয়।

Leave a Comment