৩০শে অক্টোবর, ২০২০ ইং, শুক্রবার, ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

প্রাথমিক শিক্ষকদের জন্য ট্রেনিং বিষয়ক নতুন প্রজ্ঞাপন

দৈনিক বিদ্যালয় ডেস্কঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সেকশন – ২ মিরপুর ঢাকা – ১২১৬ থেকে আজ ২৮ জুলাই ২০২০ খ্রিস্টাব্দে মো. মিজানুর রহমান, পরিচালক (প্রশাসন) প্রাথমিক বিদ্যালয় এর শিক্ষকদের জন্য এক প্রজ্ঞাপন জারি করে। যার বিষয় হল প্রশিক্ষণ প্রদান ও গ্রহনের বৈধতা। এবং পরিপত্রটির স্মারক নং হলঃ
৩৮.০১.০০০০.১০৭.০৫.০৪.২০২০-৭১. এবং উক্ত প্রজ্ঞাপনটির সূত্র হলঃ ১১ জুলাই, ২০২০ এর বিষয় ভিত্তিক প্রশিক্ষণ সংক্রান্ত জুম মিটিং এর সিদ্ধান্ত।
প্রজ্ঞাপন টিতে উল্লেখ্য বিষয়টি প্রায় অবিকৃত ভাষায় তুলে ধরা হলঃ উপযুক্ত বিষয় ও সূত্রোক্ত পত্রের পরিপ্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, প্রতি বছর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কতৃক মাঠ পর্যায়ে বিষয় ভিত্তিক প্রশিক্ষণ সহ বিভিন্ন প্রশিক্ষণ এর আয়োজন করা হয়ে থাকে।প্রশিক্ষণ সমুহ একই বিষয়ে একই ব্যক্তি একাধিক বার প্রশিক্ষণ গ্রহন বা প্রদানের বিষয় অভিযোগ উত্থাপিত হচ্ছে। যা উদ্বেগ জনক। এ এমতাবস্থায় একই বিষয়ে একই ব্যক্তিকে একাধিক বার প্রশিক্ষণ গ্রহন ও প্রদান থেকে বিরত থাকতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশ ক্রমে অনুরোধ করা গেল।

২। উল্লেখ থাকে যে, তথ্য গোপন করে প্রশিক্ষণ গ্রহন বা প্রদান করলে এবং তা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর নজরে আসলে সংশ্লিষ্ট অভিযুক্তদের কাছ থেকে প্রশিক্ষণ এর অর্থ আদায় সহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

উক্ত প্রজ্ঞাপনটি জনাব মো. মিজানুর রহমান স্বাক্ষরিত। যিনি প্রাথমিক অধিদপ্তর এর প্রশাসনিক পরিচালক। প্রজ্ঞাপন বা পরিপত্রটিতে প্রাপক হিসাবে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সকলকে ও সুপারিন্টেন্ডেন্ট পিটিআই সমুহ হিসাবে উল্লেখ করা হয়েছে। এবং অনুলিপি সমুহ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর সকল পরিচালক মহোদয়কে, প্রাথমিক শিক্ষার সকল বিভাগীয় উপ পরিচালককে, সকল উপজেলা ও থানা শিক্ষা অফিসারবৃন্দকে বিষয়টি নিশ্চিত করনের অনুরোধ সহ প্রেরন করা হয়েছে। এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর মহা পরিচালক জনাব মো. ফসিউল্লাহ এর ব্যক্তিগত সহকারী অতিরিক্ত মহা পরিচালক এর সদয় অবগতির জন্য এবং সংরক্ষণের জন্য প্রেরণ করা হয়েছে।

উল্লেখ্যঃ প্রাথমিক বিদ্যালয় প্রায় প্রতি বছর শিক্ষক, কর্মচারীদের বিষয় ভিত্তিক আরো বেশি অভিজ্ঞতা অর্জনের নিমিত্তে বাংলা, ইংরেজি, গনিত, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, প্রাথমিক বিজ্ঞান সহ সহ শিক্ষা ক্রমিক শিক্ষা বিষয় যথা সংগীত, শারিরীক শিক্ষা, চারু ও কারু কলা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। এখানে উল্লেখ্যঃ সহ শিক্ষা ক্রমিক শিক্ষা বিষয় সমুহ বিগত সময়ে Other Than Five Subject হিসাবে গন্য করা হলেও এখন বিষয় সমুহের গুরুত্ব বিবেচনায় মূল বিষয় সমুহের মত গুরুত্বপূর্ণ প্রদান করা হয়, যা শিশুর সার্বিক মেধা বিকাশ ও প্রাথমিক শিক্ষার কাংখিত যোগ্যতা অর্জনে সহায়ক।

ফেসবুকে লাইক দিন