প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরিদের অবস্থান কর্মসূচি স্থগিত

চাকুরী

দৈনিক বিদ্যালয় ডেস্কঃ বাংলাদেশের সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত ৩৭ হাজার দপ্তরি কাম নৈশ প্রহরী পদে চাকুরীরত দপ্তরিদের চাকুরী স্থায়ী করণের দাবিতে ২০ জুলাই এর প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সম্মুখের অবস্থান কর্মসূচি স্থগিত। এ বিষয়ে দৈনিক বিদ্যালয়ের পক্ষ থেকে যোগাযোগ করা হলে স্বাধীনতা সরকারী প্রাথমিক বিদ্যালয় দপ্তরি সমিতির সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান জানান, অধিদপ্তরের আশ্বাসের ভিত্তিতে আমরা আমাদের কর্মসূচি স্থগিত করেছি। আমাদের চাকুরী স্থায়ী করণের দাবী পূরন না হলে আবারো কর্মসূচি প্রদান করা হবে।

সূত্র মতে, গত ৬ অক্টোবর ২০১৯ সনে ৬৪ হাজার ৮৪৩ টি দপ্তরিদের পদ রাজস্ব খাতে সৃজনের জন্য প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পরবর্তীতে এই প্রস্তাবটি নাকচ করে দেয় জনপ্রশাসন মন্ত্রালয়। তাদের ভাষ্যমতে, দপ্তরি কাম নৈশ প্রহরী পদটি আউটসোর্সিং প্রক্রিয়ায় সেবা গ্রহণ নীতিমালায় তফসিলভুক্ত। আর এ কারনেই পদটি রাজস্ব খাতেভুক্ত করার কোন সুযোগ নেই। উক্ত দপ্তরি কাম প্রহরী পদটি রাজস্বখাতে সৃজনের প্রস্তাব নাকচ করে গত ২৩ ফেব্রুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠায় জনপ্রশাসন মন্ত্রণালয়।
সে থেকেই ক্ষুব্ধ বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ৩৭ হাজার দপ্তরি। এ লক্ষে দপ্তরী সমিতি গত ০৯ মার্চ জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছিল। সবশেষে ২০ জুলাই ২০২০ তারিখে স্বাধীনতা সরকারী প্রাথমিক বিদ্যালয় দপ্তরি সমিতি, রেজি-এস ১২৭৮৮ দপ্তরি সংগঠনটি চাকুরীগত অনিশ্চিয়তার কথা ভেবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সম্মুখে অবস্থান কর্মসূচি ঘোষনা করে।
বিষয়টি নিশ্চিত হয়ে গত ১৬ জুলাই ২০২০ তারিখে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর চিঠি ইস্যু করে, চিঠিতে উল্লেখ্য বিষয় হলঃ ২০ জুলাই ২০২০ তারিখে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে জনসমাগম, মানববন্ধন কর্মসূচি বন্ধ করা সহ নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সংখ্যক পুলিশ মোতায়েন। উক্ত চিঠিতে উল্লেখ করা হয়, ‘কোন দাবি দাওয়ার বিষয়ে নিয়মতান্ত্রিকভাবে ঊর্ধ্বতন কতৃপক্ষের নিকট পেশ করাই সমীচিন।’

READ MORE  যে কারণে প্রাগশি সিনিয়র সচিবের চুক্তি ভিত্তিক নিয়োগ চায় শিক্ষকরা

চিঠিতে আরও উল্লেখ্য; করোনা ভসিরাস জনিত বিদ্যমান পরিস্থিতি মোকাবেলার জন্য জন সমাগম পরিহার করা, সামাজিক দূরত্ব নিশ্চিত করা সহ সার্বিক সুরক্ষা নিশ্চিত করার বিষয়ে সরকারি নির্দেশনা রয়েছে। বিদ্যমান পরিস্থিতিতে এ ধরনের জনসমাগম করোনা ভাইরাস সংক্রমনে মারাত্বক পরিস্থিতি সৃষ্টি হওয়ার আশংকা করা হচ্ছে। এ ছাড়া আইন শৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশংকা ও করা হয়েছে।
দপ্তরিদের চাকুরী স্থায়ী করনে কোন মামলা আছে কিনা সাধারণ সম্পাদক মিজানুর রহমানের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, উচ্চ আদালতে আমাদের আরেকটি সংগঠন এর একটি রিট আছে যার পিটিশনের রায় আমাদের পক্ষেই আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *