বয়সসীমা কত হচ্ছে পলিটেকনিকে ভর্তিতে? কমছে ভর্তি ফি ও শিক্ষাগত যোগ্যতা

কারিগরি

দৈনিক বিদ্যালয় | মো. গিয়াস উদ্দিন বাবু |

পলিটেকনিক ইনস্টিটিউটগুলেতে ডিপ্লোমা কোর্সে ভর্তির ক্ষেত্রে এখন থেকে কোনো বয়সসীমা থাকছে না । এছাড়া ভর্তি ফি কমানোর পাশাপাশি আবেদনের শিক্ষাগত যোগ্যতাও শিথিল করা হচ্ছে । কারিগরি শিক্ষার উন্নয়নসংক্রান্ত এক ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ।

সভায় ডিপ্লোমা কোর্সে ভর্তির ক্ষেত্রে ছেলেদের ন্যূনতম যোগ্যতা জিপিএ ৩ দশমিক ৫ থেকে কমিয়ে ২ দশমিক ৫ এবং মেয়েদের ক্ষেত্রে জিপিএ ৩ থেকে কমিয়ে ২ দশমিক ২৫ করার সিদ্ধান্ত দেন শিক্ষামন্ত্রী । পাশাপাশি ডিপ্লোমা কোর্সে ভর্তি ফি ১ হাজার ৮২৫ টাকা থেকে কমিয়ে ১ হাজার ৯০ টাকা করার সিদ্ধান্ত দেন মন্ত্রী ।

বর্তমান সরকার চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা এবং প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প-৪১ বাস্তবায়নে কারিগরি শিক্ষাকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষায় ভর্তির হার বৃদ্ধির লক্ষ্যে এবং বিদেশফেরত দক্ষ কর্মীদের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেয়ার জন্য পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা কোর্সে ভর্তির ক্ষেত্রে কোনো রকমের বয়সের সীমাবদ্ধতা রাখা হবে না ।

তিনি বলেন, অনেক ব্যক্তির হয়তো প্রয়োজনীয় কারিগরি দক্ষতা আছে কিন্তু তার প্রাতিষ্ঠানিক কোনো সার্টিফিকেট নাই এবং সার্টিফিকেট না থাকার কারণে ভালো চাকরি পাচ্ছেন না অথবা চাকরি পেলেও ভালো বেতন পাচ্ছেন না । সেক্ষেত্রে সেই ব্যক্তি যদি চান এবং যদি তার প্রয়োজনীয় একাডেমিক যোগ্যতা থাকে, তাহলে তিনি ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে পারবেন ।

এছাড়া মন্ত্রী এ মাসের মধ্যে কারিগরি মাদরাসা বিভাগের শিক্ষকদের এমপিও’র অর্থছাড় করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন ।

বৈঠকে পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপনের নীতিমালা সহ মাদরাসা শিক্ষা অধিদফতর আইন ২০২০ ও এর নিয়োগবিধি প্রণয়ন এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের বিভিন্ন বিষয়ে আলোচনা হয় ।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ ভার্চুয়াল সভায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সহ আরও যুক্ত ছিলেন মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সফিউদ্দিন আহমেদ, কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো.সানোয়ার হোসেন, মাদরাসা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ, কারিগরি বোর্ডের চেয়ারম্যান ড. মো. মুরাদ হোসেন মোল্লাসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা ।

READ MORE  পরিপত্র, প্রজ্ঞাপন, গেজেট, অফিস আদেশ, আইন, বিধি, অধ্যাদেশ কী?

১৯৫৫ সালে দেশের ইতিহাসে প্রথম পলিটেকনিক ইনস্টিটিউট হিসেবে যাত্রা শুরু করে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট। কারিগরি শিক্ষা বোর্ডের সর্বশেষ তথ্যমতে দেশে বর্তমানে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট রয়েছে ৫০ টি । এগুলোতে প্রতি বছর বিভিন্ন বিষয়ে ভর্তির সুযোগ পায় মোট ৪২ হাজার ১৪০ জন শিক্ষার্থী । এছাড়া বর্তমানে বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট রয়েছে ২২৩টি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *