৩০শে অক্টোবর, ২০২০ ইং, শুক্রবার, ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

বর্ধিত বেতন ও বোনাস পাবেন শিক্ষকরা

দৈনিক বিদ্যালয় ডেস্কঃ জুলাই মাসের হিসাবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারিদের ঈদ বোনাস দেওয়া হবে। এমপিওভুক্ত শিক্ষক ককর্মচারীদের ক্ষেত্রে এমনটি জানাগেছে গত শনিবার ১৮ জুলাই ২০২০ তারিখে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর সূত্রে থেকে। এছাড়া এ বিষয়ে হিসাব মহা নিয়ন্ত্রকের কার্যালয় ও অর্থ মন্ত্রনালয়ের প্রবিধি শাখা থেকে আরেকটি চিঠি করা হয়েছে। যে চিঠি দু’টিতেই জুলাই মাসের বেতনের সাথেই ইনক্রিমেন্ট সহ বোনাস নির্ধারণ করতে হবে কিনা তা স্পষ্ট হয়ে গেছে।

এ দিকে গত রোববার ১৯ জুলাই ২০২০ তারিখে এ বিষয়ে মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠানোর কথা ছিল বলে জানা যায়।

মাধ্যমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা যায়, শিক্ষকদের জুলাই মাসে মূল বেতনের সঙ্গে ৫ শতাংশ ইনক্রিমেন্ট যুক্ত হওয়ায় এই মাসের বেতনের সঙ্গে মিলিয়ে বোনাস দেওয়া হবে। জুন মাসের বেতন অনুসারে উৎসব ভাতা দেওয়া হলে আর্থিক দিক থেকে শিক্ষকদের ঠকার কথা। সে কারনে জুলাই মাসের হিসাবে শিক্ষা মন্ত্রণালয়ে ঈদ বোনাসের টাকা ছাড়ের প্রস্তাব পাঠানো হবে বলে জানা গেছে।

এদিকে হিসাব মহা নিয়ন্ত্রকের কার্যালয় থেকে গত ০৫.০৭.২০২০ খ্রিঃ প্রকাশিত চিঠির নির্দেশনায় বলা হয়েছে। ঈদুল আযহা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ ১ লা আগষ্ট ২০২০ খ্রিস্টাব্দ ধরে বার্ষিক বর্ধিত বেতন জুলাই ২০২০ মাসে গৃহীত মূল বেতনের / পেনশনের ভিত্তিতে ঈদুল আযহা উৎসব ভাতা / ২০২০ প্রদান করা যেতে পারে। পরবর্তীতে ঈদুল আযহা জুলাই ৩১. ২০২০ খ্রিস্টাব্দ তারিখে অনুষ্ঠিত হলে তা পরবর্তী মাসের বেতন / পেনশন হতে সমন্বয় করা যেতে পারে।

সেক্ষেত্রে অবশ্য আগামী ১ আগস্টকে ঈদুল আজহার দিন ধরা হয়েছিল।

অন্য দিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। তাই মধ্যপ্রাচ্যে আগামী বুধবার থেকে জিলহজ মাস শুরু হবে। ৩১শে জুলাই রোজ শুক্রবার ঈদুল আজহা উদযাপন করা হবে। সে হিসাবে বাংলাদেশের আকাশে সৌদি আরবের একদিন পরে চাঁদ দেখা যায় বা একদিন পরে ঈদ হয়ে থাকে।

সোমবার সৌদি আরবের সর্বোচ্চ আদালত সূত্রে জানিয়েছে, মঙ্গলবার ৩০শে জিলকদ। ২২শে জুলাই জিলহজ মাস শুরু হবে। সে হিসেবে ৩১শে জুলাই ২০২০ ঈদুল আজহার প্রথমদিন।

হিজরি মাস নির্ধারণে গঠিত চাঁদ দেখা কমিটির বৈঠকের পর বলা হয়, সোমবার জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। মঙ্গলবার চাঁদ দেখা যাবে বলেও জানানো হয়।

বলা হয়, ২২শে জুলাই জিলহজ মাসের প্রথমদিন এ বছরের হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।

এ হিসাবে ১ লা আগষ্ট বাংলাদেশে ঈদুল আযহা ২০২০ অনুষ্ঠিত হলে সরকারী সকল কর্মকর্তা ও কর্মচারীদের জুলাই মাসের বর্ধিত বেতনের সমপরিমাণ বোনাস প্রাপ্তিতে কারো কোন বাঁধা নেই।

ফেসবুকে লাইক দিন