৩০শে অক্টোবর, ২০২০ ইং, শুক্রবার, ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

মুকেশ আম্বানি বর্তমানে বিশ্বের চতুর্থ ধনী

দৈনিক বিদ্যালয় ডেস্ক | ২০২০ |

মুকেশ আম্বানি। এখন বিশ্বের ধনীদের তালিকায় চার নাম্বারে অবস্থান করছে। তিনি রিলায়েন্স গ্রুপের মালিক।তিনি ধীরুভাই অম্বানী ও কোকিলাবেন আম্বানীর জ্যেষ্ঠ পুত্র ও অনিল আম্বানির বড় ভাই।

রিলায়েন্সে গ্রুপেত মাধ্যমে তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ক্রিকেট দল মুম্বাই ইন্ডিয়ান্সের মালিক ও। ২০১২ সালে ফোর্বস সাময়িকী তাকে সবচেয়ে ধনী ক্রীড়া দলের মালিক উল্লেখ করে। তিনি বিশ্বের অন্যতম ব্যয়বহুল ব্যক্তিগত বাড়ি আন্তিলিয়ায় বাস করেন। যে বাড়িটির আনুমানিক মূল্য প্রায় ১ বিলিয়ন মার্কিন ডলার।

২০১৬ সালে তিনি বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তির তালিকায় ৩৮ ছিলেন এবং এই তালিকায় তিনিই ছিলেন একমাত্র ভারতীয়।

২০১৮ সালের পূর্বের ১২ বছর সময় ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি একমাত্র তিনিই।

২০১৯ সালে ফোর্বস সাময়িকীর তথ্যমতে তিনি বিশ্বজোড়া কোটিপতি তালিকায় ১৩ তম ছিলেন। যার মোট সম্পত্তির পরিমাণ ৫ হাজার কোটি মার্কিন ডলার।

এবার ২০২০ সালে ধনীর তালিকায় বিশ্বের চতুর্থ অবস্থানে অবস্থান করছেন ভারতের শীর্ষ শিল্পগোষ্ঠী রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মূলকার্তা ও ব্যবস্থাপনা পরিচালক মুকেশ আম্বানি। করোনার থাবায় যখন সারা বিশ্বের অর্থনীতি টালমাটাল ঠিক তখন লক্ষীর ভান্ডারের চাবি তখন মুকেশ আম্বানির হাতেই। দ্রুত গতির উইকেট শিকারী এখন তিনিই।

ফোর্বস সাময়িকীর তথ্যমতে এখন সম্পদের দিক দিয়ে তাঁর ওপরে আছেন কেবল ‘আমাজন’ প্রতিষ্ঠাতা জেফ বেজোস, মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস, লুইস ভুইটন চেয়ারম্যান বার্নার্ড আরনল্ট ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

গত ২০ জুন এশিয়ার প্রথম শিল্পপতি হিসেবে বিশ্বের ১০ ধনীর তালিকায় জায়গা করে নেয় মুকেশ আম্বানি। এর মাত্র ২০ দিনের মধ্যে গত ১০ জুলাই ২০২০ তারিখে বিশ্বের ৭ম ধনী ব্যক্তি হয়ে উঠেন রিলায়েন্স গ্রুপের এই কর্তা। তিনি ওয়ারেন বাফেটকে পেছনে ফেলে এই স্থান দখল করেছেন। বর্তমানে তাঁর মোট সম্পদের পরিমাণ ছিল ওই দিন ৭ হাজার ১০০ কোটি ডলার। গতকাল রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের মূল্য রেকর্ড বেড়ে ২ হাজার ১০ রুপিতে পৌঁছানোয় মুকেশ আম্বানির সম্পত্তির পরিমাণ বেড়েছে ৪.৪৯ শতাংশ বা ৩২০ বিলিয়ন ডলারে পৌছেছে। এখন আম্বানির সার্বিক সম্পদের মূল্য ৭ হাজার ৫১০ কোটি ডলার। এটা কিছুদিন আগের কথা আর এখন

বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি মুকেশ আম্বানি, যার সম্পদ ছাড়িয়েছে ৬ লক্ষ ৪ হাজার কোটি টাকা!

বর্তমানে বিশ্বের চতুর্থ ধনীতম ব্যক্তি হিসেবে নিজের নামে রেকর্ড গড়েছেন মুকেশ আম্বানি। ব্লুমবার্গের হিসাব অনুসারে, তাঁর বর্তমান সম্পদের পরিমাণ ৬ লক্ষ ৪ হাজার কোটি টাকার ও বেশি।

মুকেশ আম্বানি ভারতের শীর্ষ ধনী। তার মেয়ের বিয়ে হয়েছে আরেক ধনকুবেরের ছেলের সঙ্গে। যে বিয়েতে হাজির পপ তারকা বিয়োন্সে থেকে শুরু করে হিলারি ক্লিনটন। সেই সাথে বলিউডের সুপারস্টার, বিশিষ্ট ব্যবসায়ী হাজির হয়েছিলেন প্রি-ওয়েডিং অনুষ্ঠানে। তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় চলছিল তুমুল মাতামাতি।সেই বিয়ের পরিকল্পনার সঙ্গে যুক্ত ব্যক্তিরা জানিয়েছিল সপ্তাহব্যাপী আয়োজিত বিয়ের অনুষ্ঠানে খরচ ধরা হয়েছিল ১০০ মিলিয়ন ডলার।

সে হিসেবে বিশ্বের সবচেয়ে আলোচিত বিয়ে প্রিন্সেস ডায়না ও প্রিন্স চার্লসের বিয়েতে খরচ হয়েছিল ১১০ মিলিয়ন ডলার। প্রিন্স হ্যারি ও মেগানের বিয়েতে খরচ হয়েছে ৪০ মিলিয়ন ডলার।

মুকেশ আম্বানির মেয়ে ইশা আম্বানি বিয়ে করছেন যাকে, সেই আনন্দ পিরামালের বাবাও আরেক ভারতীয় ধনকুবের অজয় পিরামাল। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও খুব ঘনিষ্ঠজন।

একাদশে ভর্তির সকল খুটিনাটি

ফেসবুকে লাইক দিন