২৯শে অক্টোবর, ২০২০ ইং, বৃহস্পতিবার, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

করোনায় আক্রান্ত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালক

দৈনিক বিদ্যালয় | ডেস্ক রিপোর্টঃ

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর মহা পরিচাল, মো. ফসিউল্লাহ সস্ত্রীক করোনায় আক্রান্ত
। বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন। তিনি মহা পরিচালকের জন্য সকলের কাছে দোয়া কামনা করেছেন।

মো. ফসিউল্লাহ। তিনি এই বৈশ্বিক মারামারি কালিন সময়ে শিক্ষকদেকে বিভিন্ন ভার্চুয়াল মিটিং এর মাধ্যমে প্রায় প্রতিদিন বিভিন্ন ভাবে করোনা কালে প্রাথমিক শিক্ষার চ্যালেঞ্জ মোকাবিলায় বিভিন্ন পরামর্শ প্রদান করে চলছিলেন।

প্রাথমিকের শিক্ষক, অফিসার, কর্মচারী যারা করোনায় মারা গেছে

সর্বশেষ, মান সম্মত শিক্ষা নিশ্চিত করণে করোনাকালীন ও করোনা পরবর্তী শিক্ষা ভাবনা নিয়ে বাংলাদেশ প্রাথমিক সহকারী শিক্ষক মহাজোট এর  উদ্যোগে গত ৫ ই আগস্ট রাতে এক ভার্চুয়াল অলোচনা সভার আয়োজন করা হয়েছে। যে সভায় উপস্থিত থাকার কথা ছিল মো. ফসিউল্লাহ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালকের।

সেই ভার্চুয়াল সভার সঞ্চালক, জাতীয় প্রাথমিক সহকারী শিক্ষক ফাউন্ডেশনের সভাপতি শাহিনুর আক্তারই উক্ত সভায় জানান, ‘স্যার, অসুস্থ থাকার কারণে আজকের মিটিং এ উপস্থিত থাকতে পারেন নি।’ কিন্তু তা থেকে নিশ্চিত হওয়া যায়নি তিনি করোনায় আক্রান্ত। এর পরের দিন ৭ই আগস্ট তারিখে প্রাথমিক ও গগণশিক্ষা মন্ত্রনালয়ের সচিব আকরাম আল হোসেন এর মারফত জানা যায় তিনি সস্ত্রীক করোনায় আক্রান্ত।

তিনি গত ১৯ জানুয়ারি ২০২০ তারিখে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে মহাপরিচালক পদে যোগদান করেন। বর্তমানে তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিব পদমর্যাদার (গ্রেড-১) একজন কর্মকর্তা।

মোঃ ফসিউল্লাহ্ বাংলাদেশের ময়মনসিংহ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ম্যানেজমেন্ট বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি নবম ব্যাচের সদস্য হিসেবে ১৯৯১ সালে ‘বাংলাদেশ সিভিল সার্ভিস’ (প্রশাসন) এ যোগদান করেন। তিনি বিভিন্ন জেলা ও উপজেলায় ফাস্ট ক্লাস ম্যাজিস্ট্রেট, সহকারী কমিশনার, নেজারত ডেপুটি কালেক্টর, রেভিনিউ ডেপুটি কালেক্টর, ভূমি অধিগ্রহণ কর্মকর্তা এবং উপজেলা নির্বাহী অফিসার পদে দায়িত্ব পালনের মাধ্যমে বিভিন্ন সময়ে মাঠ প্রশাসনে অভিজ্ঞতা অর্জন করেন।

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদে ইউ এন ও এবং ঢাকা সিটি কর্পোরেশনে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার দায়িত্ব ও পালন করেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বেসমরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। মো ফসিউল্লাহ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের একান্ত সচিব এবং একই মন্ত্রণালয়াধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে উপ পরিচালকের দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে চীফ এস্টেট অফিসার ও প্রধান রাজস্ব কর্মকর্তা এবং আইন কর্মকর্তা হিসেবে ও দায়িত্ব পালন করেন। আইসিটি বিভাগের আওতায় National ICT Infra-network for Bangladesh Government Phase II প্রকল্পের উপ প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করেন। বর্তমান মহা পরিচালকের পদে যোগদানের পূর্বে তিনি শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো এর মহাপরিচালক হিসেবে কর্মরত ছিলেন। সে সময়ে তিনি UNESCO এর SDG বিষয়ক Technical Cooperation Group এর Country Member হিসেবে দায়িত্ব পালন করেছেন।

তিনি বাংলাদেশ স্কাউটস এর ডেপুটি ন্যাশনাল কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। স্কাউটিং কার্যক্রমে তিনি ‘Clean City, Clean Bangladesh’, ‘আমার গ্রাম আমার শহর’ এবং ‘বিপন্ন উদ্ভিদের বাগান’ কার্যক্রমের সমন্বয়কের হিসাবেও দায়িত্ব ও পালন করছেন।

বর্তমান তিনি ও তার স্ত্রী ঢাকায় নিজ বাসায় চিকিৎসাধীন আছেন।

উল্লেখ্য, এ পর্যন্ত মোট প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর আওতাধীন শিক্ষক, কর্মচারী, অফিসার মিলিয়ে মোট করোনায় আক্রান্ত ৬৫৯ জন, চিকিৎসাধীন আছে ৫০৯ জন
সুস্থ হয়েছে ১৩৪ জন
ও মৃত্যু বরণ করেছে মোট ১৬ জন।

করোনায় দায়িত্ব পালনকারী প্রাথমিকের শিক্ষক, কর্মচারীদের তথ্য এন্ট্রি করণ প্রসঙ্গে

(ডি বি আর আর)

ফেসবুকে লাইক দিন