২৮শে অক্টোবর, ২০২০ ইং, বুধবার, ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

৩ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা : পরিপত্র জারি

করােনা ভাইরাসের সংক্রমন থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আগামী ০৩।১০।২০২০ তাং পর্যন্ত সকল ধরনের সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন বন্ধ রাখা প্রসঙ্গে আজ ২৭.০৮.২০২০ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিদ্যালয়-১ অধিশাখা www.mopme.gov. এক পরিপত্র জারি করে।

এ পর্যন্ত দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান করোনা ভাইরাসের কারণে আগামী ৩ অক্টোবর পর্যন্ত দেশের সব প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন ও মন্ত্রালয়ের কয়েকটি সূত্র এমন তথ্য নিশ্চিত করেছেন।

সিনিয়র সচিব বলেন, বিশ্বব্যাপী মহামারী করোনার কারণে কওমি মাদ্রাসা ছাড়া দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী আগামী ৩ অক্টোবর ২০২০ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

করােনা ভাইরাসের সংক্রমন থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য আগামী ০৩/১০/২০২০ তারিখ পর্যন্ত সকল ধরনের সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন বন্ধ রাখা প্রসঙ্গে আজ ২৭.০৮.২০২০ তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিদ্যালয়-১ অধিশাখা www.mopme.gov. এক পরিপত্র জারি করে। যার স্মারক নং-৩৮,০০৭,০৩৩,০০৪,৪৬,০০,২০১০/২০৬ ও তারিখ ২৭ আগস্ট ২০২০।

বিষয়ঃ করােনা ভাইরাসের সংক্রমন থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জনা আগামী ০৩.১০.২০২০ ইং তারিখ পর্যন্ত সকল ধরনের সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন বন্ধ রাখা প্রসঙ্গে।

পরিপত্রে উল্লেখ, উপযুক্ত বিষয়ে নির্দেশক্রমে জানানাে যাচ্ছে যে, করােনা ভাইরাসের সংক্রমন থেকে শিক্ষার্থীদের সুরক্ষার লক্ষ্যে
ইতােপুর্বে ২৯.০৭.২০২০ তারিখে জারিকৃত স্বারক নং- ৩৮.০০৭.০৩৩.০০৪.৪৬.০০.২০১০/১৯৩ এর নির্দেশনা মােতাবেক প্রদত্ত ছুটির অনুবৃত্তিক্রমে আগামী ০৩/১০/২০২০ তারিখ পর্যন্ত সকল ধরনের সরকারি/বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন বন্ধ থাকবে।

এ সময়ে নিজেদের এবং অন্যদের করােনা ভাইরাসের সংক্রমন থেকে সুরক্ষার লক্ষ্যে শিক্ষার্থীগণ নিজ নিজ বাসস্থানে অবস্থান করবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্য সেবা বিভাগ কর্তৃক সময়ে সময়ে জারীকৃত নির্দেশনা ও অনুশাসনসমূহ মেনে চলাতে হবে।

০২। শিক্ষার্থীদের বাসস্থানে অবস্থানের বিষয়টি অভিভাবকবৃন্দ নিশ্চিত করবেন এবং স্থানীয় প্রশাসন তা নিবিড়ভাবে পরিবীক্ষণ করবেন। বর্ণিত সময়ে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ তাঁদের নিজ নিজ শিক্ষার্থীগণ খাতে বাসস্থানে অবস্থান করে নিজ নিজ পাঠ্যবই অধ্যয়ন করে সে বিষয়টি সংশ্লিষ্ট অভিভবকদের মাধ্যমে নিশ্চিত করবেন।

(ড. মােঃ মাহবুবুর রশীদ)
উপসচিব।
১. মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মিরপুর-২, ঢাকা।
২, পরিচালক, শিশু কলাণি ট্রাষ্ট, মিরপুর-২, ঢাকা।

অনুলিপি; সদয় অবগতি ও প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরিত হলাে:
১. জেলা প্রশাসক, সকল।
২. মাননীয় প্রতিমন্ত্রীর একান্ত সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।
৩. সিনিয়র সচিব মহােদয়ের একান্ত সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
৪. উপজেলা নির্বাহী অফিসার, সকল।
৫. সিপ্টেম এনালিষ্ট, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।
৬. বিভাগীয় উপপরিচালক, প্রাথমিক শিক্ষা, সকল বিভাগ।
१. জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, সকল।
৮, উপজেলা/থানা শিক্ষা অফিসার, সকল।
৯, অফিস কপি।

আরো পড়ুনঃ দৈনিক বিদ্যালয়ের কবিতার আসর

ফেসবুকে লাইক দিন