২১শে অক্টোবর, ২০২০ ইং, বুধবার, ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

আজ বাংলাদেশে রাষ্ট্রীয় শোক : যে তিনটি কাজ করতে হবে

# ভারতীয় সাবেক রাষ্ট্রপতির মৃত্যুতে আজ বুধবার রাষ্ট্রীয় শোক বাংলাদেশে। # অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা। # মন্ত্রী পরিষদ বিভাগ থেকে নির্দেশনা সমৃদ্ধ প্রজ্ঞাপন জারি।

দৈনিক বিদ্যালয় ডেস্কঃ # ভারতীয় সাবেক রাষ্ট্রপতির মৃত্যুতে আজ বুধবার রাষ্ট্রীয় শোক বাংলাদেশে। # অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা। # মন্ত্রী পরিষদ বিভাগ থেকে নির্দেশনা সমৃদ্ধ প্রজ্ঞাপন জারি।

ভারতের সাবেক সফল রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে এক দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে বাংলাদেশে। মন্ত্রী পরিষদ বিভাগ থেকে এ নিয়ে নির্দেশনা সমৃদ্ধ প্রজ্ঞাপন জারি করা হয়েছে। পহেলা সেপ্টেম্বর তারিখে রাষ্ট্রপতির আদেশক্রমে সেটি জারি করেন মন্ত্রী পরিষদ সচিব, খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রজ্ঞাপন মোতাবেক রাষ্ট্রীয় শোক পালনের সরকারী নির্দেশনা হলঃ

১. বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে আগামী ০২ সেপ্টেম্বর ২০২০ বুধবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে ০১ (এক) দিনের শােক পালন করা হবে।

২. এ উপলক্ষ্যে আজ বুধবার বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

৩. ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির জন্য আগামী ০২ সেপ্টেম্বর ২০২০ বুধবার সংশ্লিষ্ট ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়ােজন করা হবে।

আরও পড়ুনঃ এসিআর কী? সরকারী কর্মকর্তা-কর্মচারীদের এসিআর এর ইতিহাস

সকলের অবগতির জন্য রাষ্ট্রপতি কর্তৃক জারিকৃত প্রজ্ঞাপনটি প্রায় অবিকৃত ভাষায় তুলে ধরা হলঃ

রেজিস্টার্ড নং ডি এ-১।
“জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের
জন্মশতবার্ষিকী উদ্যাপন সফল হােক”।বাংলাদেশ গেজেট। অতিরিক্ত সংখ্যা। কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত। মঙ্গলবার, সেপ্টেম্বর ১,২০২০।গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপন। তারিখ: ১৭ ভাদ্র, ১৪২৭/০১ সেপ্টেম্বর, ২০২০ নম্বর: ০৪.০০.০০০০.৪২৩.২২.০০২.১৩,৮২

১. সরকার এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে,
বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে আগামী ০২ সেপ্টেম্বর ২০২০ বুধবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে ০১(এক) দিনের শােক পালন করা হবে।

২. এ উপলক্ষ্যে আগামী ০২ সেপ্টেম্বর ২০২০ বুধবার বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

৩. ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির জন্য আগামী ০২ সেপ্টেম্বর ২০২০ বুধবার সংশ্লিষ্ট ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়ােজন করা হবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে, খন্দকার আনােয়ারুল ইসলাম, মন্ত্রিপরিষদ সচিব।

মােহাম্মদ ইসমাইল হােসেন, উপপরিচালক (উপসচিব), বাংলাদেশ সরকারী মুদ্রণালয়, তেজগাঁও, ঢাকা কর্তৃক মুদ্রিত। মাকসুদা বেগম সিদ্দীকা, উপপরিচালক (উপসচিব), বাংলাদেশ ফরম ও প্রকাশনা অফিস, তেজগাঁও, ঢাকা কর্তৃক প্রকাশিত। website: www.bgpress.gov.(৮৩৯৫).

আরও পড়ুনঃ সমন্বিত নিয়োগ বিধি ২০২০ পদোন্নতি ও জ্যেষ্ঠতা নির্ধারণে প্রাসঙ্গিক ভাবনা

© dainikbidyaloy.com / R.R.

ফেসবুকে লাইক দিন