২০শে অক্টোবর, ২০২০ ইং, মঙ্গলবার, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

প্রাথমিক শিক্ষকদের সমস্যা নিয়ে সিনিয়র সচিবের সাথে শিক্ষক সমিতির নেতৃবৃন্দের সাক্ষাৎ

বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের চলমান বিভিন্ন সমস্যা নিয়ে প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রনালয়ের সিনিয়র সচিব, আকরাম-আল-হোসেনের সাথে রবিবার বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির নেতৃবৃন্দের মতবিনিময়।

২৭ সেপ্টেম্বর খ্রিস্টাব্দ রবিবার বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, মোঃ আবুল কাসেমের নেতৃত্বে কেন্দ্রীয় কমিটির পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল প্রাথমিক শিক্ষকদের চলমান নানান সমস্যা নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সম্মানিত সিনিয়র সচিব জনাব আকরাম-আল-হোসেনের সাথে মতবিনিময় করেন।

এসময় প্রাথমিকের চলতি দায়িত্ব প্রাপ্ত প্রধান শিক্ষক এবং টাইমস্কেল বঞ্চিত প্রধান শিক্ষকদের পক্ষে অত্র সমিতির সাধারণ সম্পাদক নব জাতীয়করণকৃত শিক্ষকদের করা মামলা নং ১৩ হাজার ৩৪৪ এবং ১২৯৭৭ সুপ্রিম কোর্টের অ্যাপীলেট ডিভিশন কর্তৃক স্থগিতাদেশ এর সার্টিফাইড কপি এবং টাইমস্কেল বঞ্চিত প্রধান শিক্ষকদের পক্ষে বিভিন্ন কাগজপত্র সহ দ্রুত পদোন্নতি প্রদান এবং প্রধান শিক্ষক ও পদোন্নতি প্রাপ্ত প্রধান শিক্ষকদের টাইমস্কেল প্রদান বিষয়ে সুবিস্তার আলোচনা করেন।

এছাড়া প্রাথমিকে বিদ্যমান সমস্যা যথা- সিনিয়রদের তুলনায় জুনিয়র শিক্ষকদের বেতন বেশি হওয়ায় বৈষম্য সমতাকরণ, ১৩ তম গ্রেড যাতে সকল শিক্ষকগণ পাওয়া, ডি.পি.এড ও সি-ইন-এড এর উচ্চধাপে বেতন নির্ধারণ, নিয়োগ বিধি সংশোধনে শিক্ষদের পদোন্নতিতে ৪৫ বছর বছরের বয়স সীমা না রাখা, প্রধান শিক্ষক থেকে জ্যেষ্ঠতার ভিত্তিতে ৬০% এবং বিভাগীয় প্রার্থী হিসেবে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক থেকে মেধা ও যোগ্যতার ভিত্তিতে ৪০% পদোন্নতির বিধান চালু রেখে শতভাগ বিভাগীয় পদোন্নতি চালু করা, দ্রুত অনলাইন বদলি চালু করা সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

এসব বিষয়ে মন্ত্রণালয়ে অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে ও নেতৃবৃন্দ আলোচনা করেন। এ সময় অন্যান্যের মাঝে প্রতিনিধিদলে উপস্থিত ছিলেন সিনিয়র যুগ্ম সম্পাদক মোঃ আব্দুল হক, আইন সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম, উপ-আইন সম্পাদক আশিক মাহমুদ খান, কেন্দ্রীয় কমিটির সদস্য এমদাদ হোসেন চৌধুরী প্রমূখ। শিক্ষক নেতাদের ভাষ্যমতে সিনিয়র সচিব মহোদয় অত্যন্ত আন্তরিক ভাবে বিষয়সমূহ শোনেন এবং সমাধানকল্পে আশ্বাস প্রদান করেছেন বলে জানা যায়।

ফেসবুকে লাইক দিন