২০শে অক্টোবর, ২০২০ ইং, মঙ্গলবার, ৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন থেকে যে আটটি বিষয় জানা যাবে

আগামী ৩০ তারিখে শিক্ষার অচলাবস্থা চলছে, সেই অচলাবস্থা উত্তরণের উপায় বলতে এবং শিক্ষা মন্ত্রণালয় কী পদক্ষেপ নিচ্ছে সেটি জানাতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জরুরি সংবাদ সম্মেলন আহবান করেছেন বলে জানা গেছ। এটি অনুষ্ঠিত হবে আগামীকাল শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে। তিনি মূলত ৮টি বিশেষ প্রশ্নের জবাব দেওয়ার জন্য এই বিশেষ সংবাদ সম্মেলনের আয়োজন করেছেন বলে মনে করা হচ্ছে।

১. শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩ অক্টোবরের পরে কত দিন বাড়বে। এবিষয়ে তিনি জানাবেন। ইতিমধ্যে মন্ত্রনালয় সূত্র প্রাথমিকভাবে জানা গেছে ১৮ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে।
২. ৬ষ্ঠ থেকে নবম শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য বার্ষিক পরীক্ষা হবে নাকি অটো প্রমোশন হবে, এবিষয়টি তিনি পরিস্কার করবেন। বিশেষ করে, জেএসসি-জেডিসি পরীক্ষা বাতিল হওয়ায় তাদের বিষয়টি কী হবে তিনি জানাবেন।
৩. ২০২১ সালের এসএসসি পরীক্ষা কখন, কীভাবে, কোন পদ্ধতিতে হবে। টেস্ট পরীক্ষা তাদের হবে কিনা? পরীক্ষা হলে কত নাম্বারের হবে সেটি তিনি জানাবেন।
৪. একাদশ থেকে দ্বাদশে উত্তির্ন পরীক্ষার বিষয়ে তিনি অবশ্যই জানিয়েছেন, এটা কলেজের নিজস্ব বিষয়। কলেজই সিদ্ধান্ত নেবে তারা কোন পদ্ধতিতে কিভাবে প্রমোশন দেবে। শিক্ষামন্ত্রীর সংবাদ সম্মেলন থেকে এবিষয়ে বিস্তারিত জানা যাবে।
৫. ১লা এপ্রিলে যে এইচএসসি পরীক্ষা হওয়ার কথা ছিল তাদের বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাদের পরীক্ষা কবে, কিভাবে, কত নাম্বারে হবে; সে বিষয়ে তিনি সিদ্ধান্ত জানাবেন।
৬. কারিগরি শিক্ষার্থীদের একাদশের বোর্ড পরীক্ষার কী হবে, সে বিষয়ে তিনি আলোকপাত করবেন। যেহেতু কারিগরিদের একাদশ থেকে দ্বাদশে যাওয়ার পথে একটি বোর্ড পরীক্ষা রয়েছে। সেহেতু এই বিষয়টি আলোচনায় আছে বিশেষ করে।
৭. জানাগেছে শিক্ষা প্রতিষ্ঠান সমুহ ধাপে ধাপে খুলবে সে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় সমুহ কবে থেকে খুলবে এ বিষয়ে তিনি খোলাসা করবেন। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় সমুহ সবার আগে খোলার কথা।

৮. এছাড়া মাস্টার্স ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যাদের পরীক্ষা হয়েছে অথচ রেজার হয়নি, কারোর ফরম ফিলাপ হয়েছে অথচ পরীক্ষা হয়নি তাদের বিষয়টি ও শিক্ষামন্ত্রী দীপু মনি এম,পির সংবাদ সম্মেলন থেকে পরিস্কার হওয়া যাবে বলে সাংবাদিক, শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা প্রত্যাশা করছেন।

আরো পড়ুনঃ এইচ.এস.সি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়াম্যানদের যে প্রস্তাব

© dainikbidyaloy.com

ফেসবুকে লাইক দিন