২৯শে অক্টোবর, ২০২০ ইং, বৃহস্পতিবার, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

সরকারী কর্মচারীদের LPR ও PRL কী? কোনটি বর্তমানে চালু আছে?

আমরা অনেকে LPR ও PRL এর পার্থক্য নির্ণয় করতে সক্ষম হই না। অত্র এলপিআর ও পিআরএল এর মধ্যকার পার্থক্য ও এ সম্পর্কে সকল খুটিনাটি তুলেধরা হল।

LPR কীঃ LPR হল Leave Preparation for Retirement বা অবসর প্রস্তুতিমূলক ছুটি, যে ছুটি বর্তমানে প্রচলিত নেই। আগে ছিল।

PRL কীঃ PRL হল Post Retirement Leave বা অবসর উত্তর ছুটি, যে ছুটি বর্তমানে প্রচলিত আছে। সেকালে একজন সরকারি কর্মকর্তা বা কর্মচারী এক বছর ছুটি ভােগের পর পূর্ণ অবসর গ্রহণ করতেন আর বর্তমানে একজন সরকারি কর্মচারী অবসর গ্রহণের পর ০১ (এক) বছর ছুটি ভােগ করে থাকেন।

তখন LPR থেকে পুনরায় চাকরীতে ফিরে আসার সুযােগ ছিল, কারন LPR অর্থ অবসর নয়, যার সুযােগ কেউ কেউ নিয়েও ছিল। কারণ, অবসর নেয়ার জন্য সেটা ছিল প্রস্তুতি পর্ব কিন্তু এখন সেই প্রস্তুতি সময় বাতিল করে নাম দেয়া হয়েছে PRL (পিআরএল)। যেখান থেকে কোনভাবে আর চাকরীতে ফিরে আসার সুযােগ নেই।

সরকারি কর্মচারী অবসর গ্রহণ আইন, ১৯৭৪ এর ৯ [১] ধারা অনুযায়ী চাকুরির বয়স ২৫ বছর পূর্তিতে একজন সরকারি কর্মচারী যদি স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন তবে তিনি পি.আর.এল. লাম্পগ্রান্ট সহ সকল অবসরজনিত সুবিধা প্রাপ্ত হবেন।

LPR কী? LPR হল Leave Preparatory Retirement বা অবসর প্রস্তুতিমূলক ছুটি : পূর্বে এটি প্রচলিত ছিলাে, যা এখন দ্বিতীয়টিতে রুপান্তর করা হয়েছে। এ পদ্ধতিতে ছুটি জমা থাকা স্বাপেক্ষে সর্বোচ্চ ১ (এক) বছর ছুটি ও অবশিষ্ট ছুটির সর্বোচ্চ বছর নগদায়নের সুযােগ ছিলাে। এ পদ্ধতিতে LPRরত সময়ে অন্য কোন সরকারি চাকুরিতে যােগদানের বা চুক্তিভিত্তিক পদায়নের সুযােগ ছিলাে না।

বর্তমানে PRL কীঃ PRL হল Post Retirement Leave বা অবসরােত্তর ছুটি: এটি বর্তমান সময়ে চালু আছে। এ ছুটি ব্যবস্থায় ছুটি জমা থাকা স্বাপেক্ষে সর্বোচ্চ ১ (এক) বছরের ছুটি এবং সর্বোচ্চ ১৮ মাসের নগদায়নের সুযােগ রাখা হয়েছে। তাছাড়াও PRL অবস্থায় অন্য যে কোন চাকুরিতে যােগদান বা সরকারি কোন পদে চুক্তিভিত্বিক পদায়নের সুযােগ রাখা হয়েছে। হ্যা, তবে চুক্তিভিত্তিক নিয়ােগে ছুটি বাতিল স্বাপেক্ষে যােগদান করতে হয় এবং উভয় ক্ষেত্রে ছুটি বলতে অর্জিত ছুটি বােঝানাে হয়েছে।

উল্লেখ্যঃ বর্তমান পি আর এল এর ক্ষেত্রে ১২ মাসের মুল বেতন, বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা পাওয়া যায়। যদি শিক্ষা ভাতা চালু থাকে তাও পাবেন। এবং ১৮ মাসের মুল বেতন এর সমপরিমাণ অর্থ/টাকা গ্রহণ করা যায়।

আরও পড়ুনঃ পরিপত্র, প্রজ্ঞাপন, গেজেট, অফিস আদেশ, আইন, বিধি, অধ্যাদেশ কী?

আরও পড়ুনঃ শিক্ষক কর্মচারীদের শ্রান্তি বিনোদন ভাতার সকল খুটিনাটি

আরও পড়ুনঃএসিআর কী? সরকারী কর্মকর্তা-কর্মচারীদের এসিআর এর ইতিহাস

ফেসবুকে লাইক দিন