প্রাথমিক শিক্ষকদের ডিপিএড এর রেজাল্ট প্রকাশ

প্রশিক্ষণ

ডিপিএড ২০১৯-২০ শিক্ষাবর্ষের ফলাফল প্রকাশ করা হয়েছে (৪ অক্টোবর-২০২০)। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, মো. আকরাম-আল-হোসেন আনুষ্ঠানিকভাবে এই ফলাফল প্রকাশ করেন। এবছর পাশের হার ৯৮.৪২%।

ডিপিএড শিক্ষা‍র্থীদের ফলাফল তাদের ব্যক্তিগত মোবাইল নম্বরে প্রেরণের মধ্য দিয়ে দেশে প্রথমবারের মত মোবাইল এসএমএস’র মাধ্যমে অনলাইনে ফলাফল প্রকাশ করেছে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ)। রোববার সকাল ১১ টায় এই ফলাফল প্রকাশ করা হয়, যা পরীক্ষা‍র্থীদের মোবাইলে সংক্রিয় পদ্ধতিতে চলে আসে।

দেশের ইতিহাসে বাংলাদেশ ডিপিএড বো‍র্ড পরীক্ষা‍র্থীদের মোবাইলে সংক্রিয় পদ্ধতিতে ফলাফল প্রেরণের এই প্রথম উদ্যোগ নিল। রোববার সকাল ১১টায় জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) এর মহাপরিচালক জনাব মোঃ শাহ আলম এই ফলাফল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের নিকট হস্তান্তর করেন। জানাগেছে ২০১৯-২০ শিক্ষাব‍র্ষের ১৪ হাজার ৭৩১ জন শিক্ষা‍র্থী ডিপিএড পরীক্ষায় অংশ গ্রহণ করে। গত ২০১৯ সালের ডিসেম্বরে তাদের ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়। করোনা মহামারীর জন্য এ বছরের ১৭ মা‍র্চ থেকে বিদ্যালয় বন্ধ থাকায় ৬৭ টি পিটিআই এর ইন্সট্রাক্টগণ এসব শিক্ষা‍র্থীদের অনলাইনে প্রয়োজনী সহাযোগিতা দেন। এছাড়াও বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মত ১৫ হাজার শিক্ষা‍র্থীর ভাইভা অনলাইনে নেয়া হয়।

এছাড়া আরো জানা গেছে, ২০১৯-২০ শিক্ষাব‍‍র্ষের ১৪ হাজার ৭৩১ জন প্রশিক্ষণার্থী ডিপিএড পরীক্ষায় অংশ নিয়েছিলেন। গত বছরের ডিসেম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে মহামারির জন্য এ বছরের ১৭ মা‍র্চ থেকে বিদ্যালয় বন্ধ থাকায় তাদের ভাইবা আটকে যায়। পরে ভার্চুয়াল মাধ্যমে ভাইবা পরীক্ষায় অংশ নেন প্রশিক্ষণার্থীরা।

READ MORE  প্রাথমিক শিক্ষকদের জন্য সময় ও সুযোগ বাড়িয়ে বিজ্ঞপ্তি প্রকাশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *