গুচ্ছ পদ্ধতিতে হবে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

বিশ্ববিদ্যালয়

উচ্চমাধ্যমিক পর্যায়ের এইচ.এস.সি, আলিম ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হোক আর না হোক বিশ্ববিদ্যালয় সমুহে ভর্তি পরীক্ষার আয়ােজন করা হবে। হ্যা, তবে পাবলিক বিশ্ববিদ্যালয় সমুহে শিক্ষার্থীদের ভর্তি গুচ্ছ না কেন্দ্রীয় বা ক্যাট পদ্ধতিতে নেয়া হবে সেটি এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরবৃন্দ ক্যাট পদ্ধতি প্রবর্তন করতে চাচ্ছেন। আর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন চাচ্ছে গুচ্ছ পদ্ধতি। এদিকে আগামী জানুয়ারি মাসে বিশ্ববিদ্যালয় সমুহে ভর্তি কার্যক্রম আরম্ভ করার কথা বলা হলেও, করােনার কারণে ভর্তি পরীক্ষা পেছাতে পারে। এক্ষেত্রে শীতের শেষের দিকে ফেব্রুয়ারি বা মার্চে পরীক্ষা নেয়া হতে পারে।

হ্যা, তবে বিশ্ববিদ্যালয় সমুহ যদি অপেক্ষা করতে না চায় তাহলে জানুয়ারি বা ফেব্রুয়ারিতে আয়ােজন করা হলেও সশরীরে পরীক্ষাটি হবে না। এ সংক্রান্ত আলােচনার লক্ষ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন আগামী ১৫ অক্টোবর বৈঠক ডেকেছে বলে জানা গেছে।

অন্যদিকে গত বুধবার সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। সমন্বিতভাবে এ পরীক্ষা নেয়া হবে এবং আগামী জানুয়ারিতে বিশ্ববিদ্যালয় ভর্তি কার্যক্রম শুরু হতে পারে। ইতােমধ্যে তিনটি পদ্ধতির প্রস্তাব এসেছে। গুচ্ছ পদ্ধতিতে শিক্ষার্থী ভর্তি নিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে বিবিমক বৈঠকে বসেছিল গত বছরের শেষের দিকে। প্রথম বৈঠকে এ পদ্ধতি বাদ দিয়ে সমন্বিত এবং পরে ক্যাট পদ্ধতিতে পরীক্ষা প্রস্তাব করা হয়।

কমিটির যুগ্ম আহ্বায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিয়ে আমাদের একটা কমিটি আছে। গত ২৩ মার্চ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে একটি সভা ছিল। করােনার কারণে পিছিয়ে দেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় কবে খুলবে এ বিষয়ে এখনাে কোনাে সিদ্ধান্ত হয়নি। ভর্তি পরীক্ষার মতাে গুরুত্বপূর্ণ বিষয়ে অনলাইনে সভা করে সব সিদ্ধান্ত নেয়া যায় না। এবিষয়ে ইউজিসির সদস্য অধ্যাপক ড. মাে. আলমগীর বলেন, ‘আমরা গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করাবাে। এক্ষেত্রে তিনটি গুচ্ছ হবে। এগুলাে হচ্ছে- কৃষি, প্রকৌশল ও প্রযুক্তি এবং সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি।’ পরীক্ষা অনুষ্ঠানের বিষয় নিয়ে উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশের সব মেডিকেল কলেজে এক ও অভিন্ন পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হয়। গত ২০১৯ এ কোনাে রকম সমস্যা ছাড়াই সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক বা সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *