২১শে অক্টোবর, ২০২০ ইং, বুধবার, ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

প্রাক-প্রাথমিক শিক্ষকদের বদলি হবে না তিন বছর

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, মো. আকরাম আল হোসেন

ডেস্ক নিউজ: এডুকেশন রিপোর্টার্স এসোসিয়েশন অফ বাংলাদেশের আয়োজনে ১৪ অক্টোবর বেষ্ট রিপোর্টিং এ্যাওয়ার্ড ও অভিষেক ২০২০-২১ অনুষ্ঠান অনুষ্ঠানটি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয়। উক্তি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন, এমপি।

উক্ত অনুষ্ঠানে বক্তব্যকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল ঁহোসেন বলেন, আগামী ইং ২০২১ সন থেকে দেশের প্রতিটি উপজেলায় একটি করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ০২ বছর মেয়াদি প্রাকপ্রাথমিক শ্রেণি চালু করা হবে। তিনি আরও বলেন, দুই বছর মেয়াদি এই শ্রেণিতে চার বছর বিয়সী শিশুদের ভর্তি করা হবে। আকরাম আল হোসেন বলেন, সারাদেশে মোট দুই হাজার ৫৮৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে। ২০২১ সাল থেকে এসকল বিদ্যালয়ে দুই বছর মেয়াদি প্রিপ্রাইমারি শ্রেণি চালু করা হবে। তিনি বলেন, প্রাক প্রাথমিক শ্রেণি এক বছর থেকে বাড়িয়ে দুই বছর করায় সহকারী শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হবে। সে সকল শিক্ষক তিন বছর বদলিও হতে পারবেন না এবং প্রথম ধাপে এটি পাইলটিং হিসেবে পরিচালিত হবে। তিনি আরও যোগ করেন, আগামী ১৫ সেপ্টেম্বর তারিখের মধ্যে প্রতিটি ক্লাস্টার থেকে একটি করে বিদ্যালয় নির্বাচন করে সেই তথ্য ই-মেইল ও হার্ডকপি আকারে প্রাথমিক শিক্ষা অধিদফতরে পাঠাতে মাঠপর্যায়ে নির্দেশ দেয়া হয়েছে। এক্ষেত্রে যে সকল বিদ্যালয় নির্বাচিত করতে হবে, তাদের একটি স্বতন্ত্র ও সজ্জিত প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ ও প্রাক-প্রাথমিকের ক্লাস নিতে ১৫ দিনের প্রশিক্ষণপ্রাপ্ত একজন শিক্ষক অবশ্যই থাকতে হবে।

ইরাবের সভাপতি সাব্বির নেওয়াজ এর সভাপতিত্বে উক্ত অনূষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব, আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ ড. গোলাম ফারুক ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মো. সাইফুল আলম সহ প্রমুখ শিক্ষক নেতা ও সাংবাদিকবৃন্দ।

প্রাথমিক শিক্ষকদের পদন্নোতিতে বয়স ও পরীক্ষা পদ্ধতি থাকবে না : অচিরেই পদোন্নতি

সকল শিক্ষককে বিদ্যালয়ে উপস্থিত থাকার নির্দেশ দেয়া হয়নি

দৈনিক বিদ্যালয় এর নিউজ দেখতে Google থেকে dainikbidyaloy.com লিখে সার্চ করুন।

ফেসবুকে লাইক দিন