চলতি সপ্তাহের মধ্যে প্রাথমিক সহকারী শিক্ষক পদে বড় ধরণের নিয়োগ আসছে

প্রাথমিক

চলতি সপ্তাহের মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের শুন্যপদে বড় ধরনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে চলেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

ইতিমধ্যে মন্ত্রনালয় সরকারি প্রাথমিক বিদ্যালয় সমুহের শূন্যপদে ৩২ হাজার ৫৭৭ জন সহকারী শিক্ষক নিয়োগ দেওয়ার বিষয়টি চূড়ান্ত করেছে। সহকারী শিক্ষক পদে শুন্যপদের বিপরিতে চলতি সপ্তাহের ২০ অক্টোবরের মধ্যে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে বলে জানা গেছে। এরই মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সাথে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষ্যে মোবাইল অপারেটর টেলিটকের সাথে চুক্তি সম্পাদন করেছে। এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রস্তুত করে অনুমোদন দেয়া হয়েছে এবং আগামী ২০ অক্টোবরের মধ্যে তা প্রকাশের প্রস্তুতিও চলছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর [DPE] সূত্রে জানা গেছে, দেশে প্রাথমিক বিদ্যালয় সমুহে মোট ২৫ হাজার ৬৩০ টি শুন্যপদে ও প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য ৬ হাজার ৯৪৭ শূন্যপদে শিক্ষক নিয়োগ হতে চলেছে। করোনাকালীন সময়ে দ্রুত সময়ের মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ করতে ইতিমধ্যে অধিদপ্তরের ওয়েবসাইট ও আধুনিকায়ন করা হয়েছে।

অধিদপ্তর সূত্র বলছে, নতুন করে ৩২ হাজার ৫৭৭ জন শিক্ষক নিয়োগ দেয়া হবে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় প্রাক-প্রাথমিকে ২৫ হাজার ৬৩০ জন এবং শূন্য পদে রাজস্ব খাতে ৬ হাজার ৯৪৭ জনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে একসাথে।

নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে জানাগেছে, আগামী ২০ অক্টোবরের মধ্যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে এবং অনলাইনে আবেদনের জন্য এক মাস সময় দেয়া হবে। সহকারী শিক্ষক পদে এই আবেদনের জন্য পূর্বের ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এবার আবেদন ফি বাড়ানোর কথা শোনা গেলেও তা বাড়ানো হচ্ছে না।

এবার সরকারের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী সব ধরনের কোটা বাতিল করে শুধুমাত্র সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ কোটা বহাল রেখে এ নিয়োগ কার্যক্রম পরিচালনা করতে গত ৫ অক্টোবর সম্মতি দেয়া হয়েছে। একই দিনে সংশ্লিষ্ট মন্ত্রণালয় নিয়োগ কার্যক্রম শুরু করতে ডিপিইকে নির্দেশনা দিয়েছে।

READ MORE  করোনা পজিটিভ বিদ্যালয়টিতে যে সিদ্ধান্ত নেওয়া হল

এবার শুধুমাত্র ৬০% নারী, ২০% পুরুষ এবং ২০% পোষ্য কোটা বহাল থাকছে। এর মধ্য থেকে আবার প্রতিটিতে ২০% করে বিজ্ঞান বিষয়ের শিক্ষক নিয়োগের কোটা অনুসরণ করা হবে বলে অধিদপ্তর সুত্রে জানা গেছে।

দৈনিক বিদ্যালয়, শিক্ষার প্রিয় খবর পড়ুন। সাইটটি সাবস্ক্রাইব করুন। শিক্ষার প্রিয় সব খবরের সাথে থাকুন। dainikbidyaloy.com.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *