প্রাথমিক বিদ্যালয়ে ৩২ হাজার শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি

দৈনিক বিদ্যালয়ঃ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীনে বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয় সমুহের জন্য ৩০ হাজার সহকারী শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সোমবার, ১৯ অক্টোবর প্রাথমিক শিক্ষা অধিদফতর এ বিজ্ঞপ্তি প্রকাশ করে। 

অত্র নিয়োগে আগামী ২৫ অক্টোবর সকাল ১০.৩০টা থেকে শিক্ষক নিয়োগের আবেদন অনলাইনে নেওয়া শুরু হবে। আগামী ২৪ নভেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ১১০ টাকা নিয়োগ পরীক্ষার ফি জমা দিয়ে এই আবেদন করা যাবে।

প্রার্থীদের সর্বোচ্চ বয়স ৩০ বছর হিসাব করা হয়েছে গত ২৫ মার্চ তারিখে। তথা ২৫ মার্চ তারিখ পর্যন্ত যাদের বয়স ৩০ বছর তারাই এ নিয়োগ পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। অত্র নিয়োগে ২০ অক্টোবর পর্যন্ত প্রার্থীর সর্বনিম্ন বয়স হতে হবে ২১ বছর। মুক্তিযোদ্ধা কোটায় মুক্তিযোদ্ধাদের সন্তান এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়স ধরা হয়েছে গত ২৫ মার্চ পর্যন্ত ৩২ বছর।

এবারের নিয়োগে নারী ও পুরুষের উভয়ের শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে স্নাতক। যদিও এইচএসসি পাসের সনদ থাকা নারীরা পূর্ব সময়ে প্রাথমিকের শিক্ষক হতে আবেদন করতে পারতেন।

কিছুকাল পূর্বে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হতে পুরুষের পাশাপাশি নারী প্রার্থীদেরও শিক্ষাগত যোগ্যতা স্নাতক করে গত বছরের এপ্রিলে সরকারি প্রাথমিকের শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এবার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এই নিয়োগে ১. রাজস্ব খাতভুক্ত শূন্য পদ ২. নতুন করে জাতীয়করণ করা বিদ্যালয়ে পিডিইপি-৪ এর আওতাভুক্ত প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য রাজস্বখাতে সৃষ্ট ‘সহকারী শিক্ষক’ পদে জাতীয় বেতন স্কেলের ১৩তম গ্রেডে শিক্ষক নিয়োগ দেওয়া হবে। তবে এক্ষেত্রে তিন পার্বত্য জেলা যথা, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলার প্রার্থীরা অত্র সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিয়োগে আবেদন করতে পারবেন না বলে বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

শিক্ষা ও চাকুরী বিষয়ক সকল খবর জানতে dainikbidyaloy.com লিখে নিয়মিত গুগলে সার্চ করুন। শিক্ষার প্রিয় খবরের সাথে থাকুন।

READ MORE  ভারতের রাজ পরিবারের একটি অসাধারণ গল্প

প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

Leave a Comment