শিক্ষা প্রতিষ্ঠানে ২ দিন ছুটিতে প্রধানমন্ত্রীর সম্মতি যেহেতু আছে

শিক্ষা মন্ত্রণালয়

দৈনিক বিদ্যালয় ডেস্ক : শিক্ষকদের বহুদিনের দাবী ছিল অন্যান্য সুরকারি চাকুরীজীবিদের মত শিক্ষা প্রতিষ্ঠান সমুহে ২ দিন সাপ্তাহিক ছুটি ঘোষণা হোক। কাংখিত সেই ছুটি অবশেষে ঘোষণা হতে চলেছে। অবশেষে সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান সমুহে সাপ্তাহিক দু’দিন ছুটির বিধান রেখে চূড়ান্ত হচ্ছে নতুন খসড়া ছুটির তালিকা।

আগামী ২০২১ শিক্ষাবর্ষে থেকেই এটি চালু করতে যাচ্ছে জনপ্রশাসন মন্ত্রণালয়। খসড়া ছুটির তালিকাও ইতিমধ্যে প্রস্তুত।

বর্তমানে কেবল স্কুল-কলেজগুলোতে ছুটি হয় শুধুমাত্র শুক্রবার। নতুন নিয়মে এই দুই দিন থাকবে সাপ্তাহিক ছুটি। অত্র ছুটি প্রাথমিক বিদ্যালয় এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সরকারি বেসরকারি কলেজ সমুহে কার্যকর হবে।

প্রস্তাবিত ছুটির তালিকাটি অনুমোদনের জন্য শিগগিরই মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হবে। মন্ত্রিসভার বৈঠকে এ তালিকা অনুমোদন দিলেই সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হবে। সেই অনুমোদিত তালিকা অনুযায়ী আগামী বছরের ক্লাস, ছুটি, পরীক্ষাসহ সকল শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে। খসড়া তালিকায় ২০২১ সালে সাধারণ ছুটি ১৪ দিন এবং নির্বাহী আদেশে ছুটি আট দিন। সেক্ষেত্রে মোট ২২ দিন সাধারণ ও নির্বাহী আদেশের ছুটি হলেও সাপ্তাহিক ছুটি থাকবে শুক্রবার ও শনিবার।

এবিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ২০২১ সালের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত করা হয়েছে। যা অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছিল। প্রধানমন্ত্রী এতে সম্মতি ও দিয়েছেন। আগামী মন্ত্রিসভার বৈঠকে চুড়ান্ত ছুটির তালিকা অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। প্রধানমন্ত্রীর সম্মতিযুক্ত ছুটির তালিকা ইতিমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানোও হয়েছে।

উল্লেখ্য, এই ছুটি চালু হলে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের একঘেয়েমি দুর হবে। রিফ্রেশমেন্টের মাধ্যমে শিক্ষার শিখনফল স্থায়ী হবে বলে মনে করেন শিক্ষক ও শিক্ষার্থীরা। এছাড়া প্রধানমন্ত্রীর স্বীকৃতি যেহেতু আছে সেহেতু মন্ত্রী পরিষদে অবশ্যই ২ দিন ছুটি পাস হচ্ছে এটি নিশ্চিতভাবে বলা যাচ্ছে।

ডিবি আর আর।

READ MORE  সব ধরনের প্রস্তুতি আছে : ছুটির বিষয়ে শিক্ষা সচিব

১০ দফা দাবিতে প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির কর্মসূচি ঘোষণা

২৫৬৩০ প্রাক-প্রাথমিক শিক্ষক ও ৬৯৪৭ শূন্যপদে প্রাথমিক শিক্ষক পদে আবেদন করবেন যেভাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *