২৪শে নভেম্বর, ২০২০ ইং, মঙ্গলবার, ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

মাধ্যমিক শিক্ষকদের বিএড যোগদান ও পদোন্নতি প্রসঙ্গে

দৈনিক বিদ্যালয় : সরকারি মাধ্যমিক শিক্ষকদের -অনেকে চাকুরির আগে বিএড করেছেন (যারা স্নাতক ডিগ্রিধারী)। -অনেকে চাকুরিতে যোগদানের পাঁচ বছরের মধ্যে বিএড করেছেন (যারা স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী)। -অনেকে চাকুরিতে যোগদানের পাঁচ বছরের মধ্যে বিএড করেননি বা প্রতিষ্ঠানে শিক্ষক স্বল্পতার কারণে করতে পারেননি (যারা স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী)। -কিছু সংখ্যক শিক্ষক যুগ যুগ পার করেও বিএড করেননি (যারা স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী)। -কেউ বিএড করেছেন সরকারি টিচার্স ট্রেনিং কলেজে, কেউ বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজে, কেউ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে।

যোগদানঃ

একই ব্যাচের শিক্ষকগণ একটি নির্দিষ্ট তারিখে যোগদান করার আদেশ পাননি, পেয়েছেন ১৫/২০ দিনের মধ্যে যোগদানের আদেশ। -অনেকে বাড়ির কাছে স্কুল হওয়ার কারণে আগে যোগদান করতে পেরেছেন, কারো দূরে হওয়ার কারণে পরে যোগদান করেছেন। -ডাকযোগে কেউ নিয়োগ পত্র আগে পেয়েছেন, কেউ বিলম্বে পেয়েছেন।

কিছু জিজ্ঞাসাঃ

১) বিএড ক্লাসের পরিবেশ! ছাত্র, শিক্ষক, বেকার, সরকারি, বেসরকারি চাকুরিজীবী সব একসাথে। অন্য কোন সরকারি চাকুরিজীবীদের এরকম পরিবেশে প্রশিক্ষণ দেয়া হয় কি?

২) যোগদানের পাঁচ বছরের মধ্যে বিএড না করলে কোন শাস্তির কথা নিয়োগ পত্রে লেখা নেই, তাহলে কী হবে? শিক্ষকগণ নিজ নিজ স্বার্থে যুক্তি উপস্থাপন করবেন, সে সুযোগ থাকবে কেন?

৩) এই বৈষম্যমূলক অবস্থা কেন সৃষ্টি হয়েছে?

৪) আইন তো মানুষের মঙ্গলের জন্য, আমরা এ কোন প্যাঁচে পড়ে আছি? আধুনিকতার ছোঁয়ায় সব কিছু আজ অতীতের সাদামাটা অবস্থা থেকে আমূল পরিবর্তনের পথে। সরকারি মাধ্যমিক যেন আজও গুহামানবের রথে!

বিএড পাশের তারিখ অথবা যোগদানের তারিখ বিবেচনায় শিক্ষকদের পদোন্নতি দিলে বিভিন্ন বৈষম্যের অবতারণা হয়। তাই ব্যাচ ভিত্তিক পরীক্ষা নিয়ে মেধা তালিকার মাধ্যমে পদোন্নতি দেওয়া যুক্তিযুক্ত।

পরিশেষে বলতে চাই যে, শিক্ষার্থীদের ও শিক্ষকদের যথাযথ কল্যাণ সাধিত হয় এমন যুগোপযোগী সিদ্ধান্তের মাধ্যমে সরকারি মাধ্যমিকের সকল সমস্যা দ্রুত নিরসন করা জরুরি।

-মোঃ আব্দুল হালিম (অরবিট), সহকারী শিক্ষক (ইংরেজি), পটুয়াখালী সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয়, পটুয়াখালী।

ডিবি/আর আর।

শিক্ষা প্রতিষ্ঠানে ২ দিন ছুটিতে প্রধানমন্ত্রীর সম্মতি যেহেতু আছে

শিক্ষা প্রতিষ্ঠানে ২ দিন ছুটিতে প্রধানমন্ত্রীর সম্মতি যেহেতু আছে

ফেসবুকে লাইক দিন