২৪শে নভেম্বর, ২০২০ ইং, মঙ্গলবার, ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে : যেভাবে নেওয়া হবে?

দৈনিক বিদ্যালয়ঃঃ করোনা কালীন সময়ে স্বাভাবিক পদ্ধতিতে পরীক্ষা না নেয়া গেলে বিকল্প পদ্ধতিতে অনলাইন সফটওয়্যারের মাধ্যমে পরীক্ষা নেয়ার প্রাথমিক প্রস্তুতি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের রয়েছে বলে বিবিসিকে (যুক্তরাজ্য ভিত্তিক রেডিও) জানিয়েছেন উক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুনুর রশিদ।

মসজিদে ঢুকে কোরআন অবমাননার অভিযোগে একজনকে পুড়িয়ে দিল জনতা

তিনি জানান, অনলাইন ভিত্তিক সফটওয়্যারের মাধ্যমে পরীক্ষা নেয়ার একটি ব্যবস্থা এরই মধ্যে প্রাথমিকভাবে প্রস্তুত করা হয়েছে। প্রয়োজনে সেই সিস্টেমটি দিয়ে পরীক্ষামূলকভাবে একটি পরীক্ষা নিয়ে দেখবেন এবং যদি সফল হয় তাহলে ঐ সফটওয়্যারের মাধ্যমে অন্যান্য পরীক্ষাগুলোও নেওয়া যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, করোনার কারণে বিশ্ববিদ্যালয়ের নিয়মিত কার্যক্রম বন্ধ থাকলেও জুম এপসের মাধ্যমে ক্লাস নেয়া এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেয়ার জন্য স্টুডিও আকারে ক্লাসরুম তৈরি করার কাজ চলছে।

মাধ্যমিক শিক্ষকদের বিএড যোগদান ও পদোন্নতি প্রসঙ্গে

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইতিমধ্যে অটোপাসের দাবি জানায়। সে কারণেই এমন পরিকল্পনার কথা জানান জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। অবশ্য এর আগে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে পরীক্ষা নেয়ার পক্ষে শিক্ষামন্ত্রী দীপু মনি একই রকম মন্তব্য করেছেন।

এ বিষয়ে মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের পরীক্ষার পর একজন শিক্ষার্থী কর্মজীবনে প্রবেশ করে। কাজেই পরীক্ষা না নিয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ের একজন শিক্ষার্থীকে মূল্যায়ন করলে তাদের যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠতে পারে।

জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য হারুনুর রশিদের মতে, অনার্স চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা না নিয়ে মূল্যায়ন করা হলে তারা কর্মক্ষেত্রে এবং উচ্চশিক্ষার ক্ষেত্রে বিভিন্ন ধরণের প্রতিবন্ধকতার মুখে পড়তে পারে। এজন্য কোনোভাবেই পরীক্ষা না নিয়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করার পক্ষপাতী নয় তিনি।

উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স (সন্মান) পর্যায়ের শিক্ষার্থীদের মূল্যায়ন করার জন্য এখনও পরীক্ষা নেয়ার কথা কথা ভাবছে বাংলাদেশ সরকার। এক্ষেত্রে স্বশরীরে পরীক্ষা নেওয়ার সুযোগ না থাকায় ভিন্ন কৌশলে পরীক্ষার কথা ভাবছে সরকার।

আরও পড়ুন ফেসবুকে অধিদপ্তর থেকে জারি করা চিঠি সম্পর্কে মন্তব্য করায় শিক্ষক বরখাস্ত

ফেসবুকে লাইক দিন