শিক্ষক নিবন্ধনের ফলাফল প্রকাশ নিয়ে কথা বললেন শিক্ষামন্ত্রী

শিক্ষা মন্ত্রণালয়

দৈনিক বিদ্যালয় : বেসরকারি শিক্ষক নিবন্ধনের ফল শিগগিরই প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এম.পি। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান। উক্ত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) চেয়ারম্যান মো. আকরাম হোসেন এর আগে বেসরকারি শিক্ষক নিবন্ধনের ফলাফল প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছিলেন। তিনি জানান, ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রস্তুত রয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ পেলেই ফল প্রকাশ করা হবে।

সূত্রে জানা গেছে, গত বছরের ২৩ মে ১৬তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে এন.টি.আর.সি.এ। এ পরীক্ষায় মোট ১১ লাখ ৭৬ হাজার জন প্রার্থী ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে আবেদন করে। এই পরীক্ষায় গত বছর ৩০ আগস্ট অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নেন ৯ লাখ ৫৯ হাজার ১৮৫ জন প্রার্থী ।

সেই পরীক্ষার প্রায় ২ মাস ১৫ দিন পর বিগত বছরের ১৫ ও ১৬ নভেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং এর ফল প্রকাশিত হয় ৩০ সেপ্টেম্বর। যাতে ২ লাখ ২৮ হাজার ৪৪২ প্রার্থী উত্তীর্ণ হন। যারমধ্যে স্কুল পর্যায়ে ৮৪ হাজার ৬৯৬ জন ও স্কুল পর্যায়-২-এ ১১ হাজার ৫৪৭ জন এবং কলেজ পর্যায়ে ১ লাখ ৩২ হাজার ২৯৯ জন প্রার্থী উত্তীর্ণ হন। উক্ত পরীক্ষায় পাসের হার ছিল ২৩ দশমিক ৮২ শতাংশ। কিন্তু করোনা ভাইরাসের কারণে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা সম্ভব হয়নি। ফলে ধোয়াশায় পড়েন ২ লাখের বেশি প্রার্থী।

এনটিআরসিএ সূত্র জানায়, করোনার ভাইরাস আসার আগেই পরীক্ষার ফল প্রায় প্রস্তুত হয়ে যায় কিন্তু এর কারণে ফল প্রকাশে দেরি করা হয়। পরিস্থিতি স্বাভাবিক হলেই ফল প্রকাশের চিন্তাভাবনা করে কর্তৃপক্ষ কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি হয়নি।

READ MORE  ২২ তারিখে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে : প্রাথমিক থাকবে আরো ২ সপ্তাহ

সর্বপরি বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ এখন কেবল মন্ত্রণালয়ের অনুমতির অপেক্ষা। অনুমতি পেলেই যেকোনও সময় ফল প্রকাশ করা হবে।

মাদ্রাসার সহকারী গ্রন্থাগারিক পদের নিয়োগ অনির্দিষ্টকালের জন্য স্থগিত হয়ে যাচ্ছে

সহকারী শিক্ষক পদে আবেদন করতে অন-লাইনে Application Form পূরণের নির্দেশনা

ডিবি-আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *