প্রাথমিক বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক পদে নিয়োগ

নিয়োগ

দৈনিক বিদ্যালয় নিউজ ডেস্ক : সদ্য বিদায়ী সিনিয়র সচিব, আকরাম আল হোসেন যাওয়ার আগে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করে গেছেন। এটি তেমনই একটি প্রস্তাব। প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একজন করে সহকারী প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এই পদ সৃষ্টিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সদ্য বিদায়ী সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন ২৯ আগস্ট বৃহস্পতিবার তার শেষ কর্ম দিবসে এ তথ্য নিশ্চিত করেন। বিদায়ী সিনিয়র সচিব, আকরাম আল হোসেন বলেন, ‘জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে এবং বিষয়টি প্রক্রিয়াধীন। আমি চলে যাচ্ছি, যিনি আসবেন তিনি বাকিটা দেখবেন। দ্রুত এই বিষয়টি সম্পন্ন করবেন নিশ্চয়।

করোনার মধ্যে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে প্রাথমিক শিক্ষকের চাহিদা মেটাতে শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা ছাড়াও প্রশাসনিক সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। অত্র উদ্যোগের অংশ হিসেবে নতুন করে ১ লাখ ৬৯ হাজার ১২৪ জন শিক্ষকের পদ সৃষ্টির জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়। যার মধ্যে সহকারী প্রধান শিক্ষকের পদ রয়েছে ৬৫ হাজার ৬২০টি, সঙ্গীত শিক্ষকের পদ রয়েছে ২ হাজার ৫৮৩টি, শারীরিক শিক্ষকের পদ রয়েছে ২ হাজার ৫৮৩টি ও ৯৮ হাজার ৩৩৮টি পদ রয়েছে সাধারণ শিক্ষকের। এসকল পদ সৃষ্টির প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, এর আগে দেশের ১ লাখ প্রাথমিক বিদ্যালয়গুলোর জন্য প্রধান শিক্ষক সহ মোট ২৭ হাজার ৯৫৬ টি পদ সৃষ্টি করা হয়। যার মধ্যে প্রধান শিক্ষকের পদ ৩১৮টি, সহকারী শিক্ষকের পদ ১ হাজার ২৭২ টি এবং প্রাক প্রাথমিক শ্রেণির শিক্ষকের পদ সৃষ্টি করা হয়েছে ২৬ হাজার ৩৬৬টি। এসব পদের বিপরীতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শূন্য পদে ৩২ হাজার ৫৭৭ জন সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সহকারী প্রধান শিক্ষক সহ ১ লাখ ৬৯ হাজার ১২৪ জন শিক্ষকের পদ সৃষ্টির প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমতির পর অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে। যেটি অর্থ মন্ত্রণালয় অনুমোদন দিলে সৃষ্ট নতুন পদে শিক্ষক নিয়োগের পরবর্তী কার্যক্রম শুরু করবে প্রাগশি মন্ত্রণালয়। অত্র প্রক্রিয়ায় কোনও জটিলতা তৈরি না হলে এবং দ্রুত সম্পন্ন হলেও আরও কয়েক মাস সময় লেগে যেতে পারে। কারণ হিসাবে দেখানো হচ্ছে, এর সাথে সরকার আর্থিক বড় ধরনের সংশ্লিষ্টতা রয়েছে।

READ MORE  প্রধান শিক্ষকদের টাইমস্কেল জটিলতা, সমাধান ও প্রাসঙ্গিক কিছু কথা

আরোও পড়ুনঃ যা পড়লে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে আপনার চাকুরী হতে পারে

জাতীয় শিক্ষা পদক ২০১৯ প্রাপ্ত হলেন যারা (ছবি ও নাম, ঠিকানা সহ)

এটি হলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বহুদিন একই পদে চাকুরী করার একঘেয়েমি দূর হবে বলে মনে করে সংশ্লিষ্টরা।

ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *