২৫শে নভেম্বর, ২০২০ ইং, বুধবার, ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

আমেরিকার নির্বাচনে ফলাফল ঘোষিত না হওয়া রাজ্যগুলোতে ট্রাম্প ও বাইডেনের অবস্থা

দৈনিক বিদ্যালয় বিশ্ব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল এখন প্রায় ফিফটি-ফিফটি। এখনও পর্যন্ত যে ফলাফল পাওয়া গেছে সে হিসাবে ইলেকটোরাল কলেজ ভোটে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প থেকে কিছুটা এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেন।

আমেরিকার ৫০টি অঙ্গরাজ্যের বেশির ভাগ ফলাফলে দেখা গেছে ৪৫১টি ইলেকটোরালের মধ্যে ২৩৮টি পেয়েছে বাইডেনে আর ২১৩টি পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বাকি ৮৭টি ইলেক্টোরাল ভোটের ফল এখনো নির্ধারিত হয়নি।

বেশির ভাগ রাজ্যে কে জয়ী হয়েছেন, তার ফল জানা গেলেও সাতটি রাজ্যের ফল এখনও জানা জায়নি। রাজ্যেগুলোর ফলই নির্ধারণ করবে কে হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের পরবর্তী ৪৬তম প্রেসিডেন্ট। বাইডেন নাকি ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে সংখ্যাগরিষ্ঠ ২৭০টি ইলেকটোরাল কলেজে জয়ের প্রয়োজন।

যেসব রাজ্যসমুহে এখনো ফল নির্ধারিত হয়নি তার সংখ্যা মোট ৭ টি। এর মধ্যে জর্জিয়ার ১৬টি, আলাস্কার ৩টি, মিশিগানের ১৬টি, নেভাদার ৬টি, নর্থ ক্যারোলাইনার ১৫টি, পেনসিলভেনিয়ার ২০টি এবং উইসকনসিনের ১০টি ইলেকটোরাল ভোটের ফল ঘোষণা করতে এখনো বাকি রয়েছে।

সিএনএন এ প্রকাশিত সবশেষ ফলাফল অনুযায়ী উইসকনসিন, নেভাদা ও মিশিগানে এগিয়ে আছেন জো বাইডেন। তিনি যদি এর সব কটিতে জয় পান তাহলে তার মোট ইলেকটোরাল ভোট জয়ের সংখ্যা দাঁড়াবে ২৭০টি। যদিও বেশির ভাগ রাজ্যে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তার ব্যবধান ও খুব কম।

এদিকে ট্রাম্প জয় পেয়েছেন এমন ইলেকটোরাল ভোটের সংখ্যা ২১৩টি। ডোনাল্ড ট্রাম্প যদি এগিয়ে থাকা পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলাইনা, জর্জিয়া ও আলাস্কা রাজ্য সমুহে জয় পান তাহলে তার মোট ইলেকটোরাল ভোট জয়ের সংখ্যা বেড়ে দাঁড়াবে ২৬৭টি।

উল্লেখ্য, মার্কিন নির্বাচনে গড় ভোট সংখ্যা বেশি পেলেও সে নির্বাচিত হয় না। রাজ্য থেকে নির্বাচিত হয় যারা, তাদেরকে প্রেসিডেন্ট নির্বাচনকারী বা ইলেকটোরাল বলে। পরবর্তীতে তাদের দেওয়া ভোটেই প্রেসিডেন্ট নির্বাচিত হয়। গতবারের নির্বাচনে গড়, প্রত্যক্ষ জনগনের ভোট হিলারি ক্লিন্টন বেশি পেলেও প্রেসিডেন্ট হতে পারেনি ইলেক্টোরাল ভোট কম পাওয়ার কারণে।

ডিবি আর আর।

আরও পড়ুনঃ যুক্তরাষ্ট্রের নির্বাচনের সর্বশেষ খবর

শিক্ষা অধিদপ্তর থেকে জরুরি নির্দেশনা জারি

প্রাথমিক বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক পদে নিয়োগ

ফেসবুকে লাইক দিন