২৫শে নভেম্বর, ২০২০ ইং, বুধবার, ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

চাকরিজীবীদের সর্বশেষ প্রসুতি ছুটি সংক্রান্ত বর্তমান বিধান সমূহ

দৈনিক বিদ্যালয় ডেস্ক : বিএসআর পার্ট-১ এর ১৯৭(১) নং বিধি প্রতিস্থাপিত হওয়ায় প্রসুতি ছুটি সংক্রান্ত বর্তমান বিধানসমূহ নিম্নরূপ:

ক. প্রসূতি ছুটির মেয়াদ ০৬ (ছয়) মাস। গর্ভবতী হওয়ার পর যে তারিখ হইতে ছুটিতে যাওয়ার আবেদন করিবে, ঐ তারিখ হইতেই ০৬ (ছয়) মাসের ছুটি মঞ্জুর করিতে হইবে। তবে উক্ত ছুটি আরম্ভের তারিখ ‘সন্তান প্রসবের উদ্দেশ্যে আতুর ঘরে আবদ্ধ হওয়ার তারিখের পরবর্তী কোন তারিখ হইতে পারিবে না।’ অর্থাৎ, আরম্ভের সর্বশেষ তারিখ হইবে সন্তান প্রসবের তারিখ। উল্লেখ্য গর্ভবতী হওয়ার স্বপক্ষে ডাক্তারী সার্টিফিকেট সহ আবেদন করা হইলে প্রসূতি ছুটির আবেদন মঞ্জুর না করার বা ছয় মাস অপেক্ষা কম সময়ের জন্য ছুটি মঞ্জুর করার কিংবা ছুটি আরম্ভের তারিখ পরিবর্তন করার ক্ষমতা ছুটি মঞ্জুরকারী কর্তৃপক্ষের নাই। বিএসআর ১৯৭ (১)।

খ. গেজেটেড কর্মকর্তাদের ক্ষেত্রে সরকার অথবা সরকার কর্তৃক ক্ষমতা প্রাপ্ত কর্মকর্তা এবং নন – গেজেটেড কর্মচারীদের ক্ষেত্রে নিয়ােগকারী কর্তৃপক্ষ অথবা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা এই প্রসূতি ছুটি মঞ্জুরির জন্য ক্ষমতা প্রাপ্ত। অর্থাৎ উভয় ক্ষেত্রেই অর্জিত ছুটি মঞ্জুরকারী কর্তৃপক্ষ প্রসূতি ছুটি মঞ্জুরির জন্য ক্ষমতাপ্রাপ্ত। বিএসআর-১৯(১), ১৪৯ ও ১৫০।

আরও পড়ুন : বদলী আটকে যাচ্ছে শিক্ষকদের

গ. সমগ্র চাকরি জীবনের প্রসূতি ছুট দুইবারের বেশি প্রাপ্য নয়। (বিএসআর-১৯৭১)।

ঘ. প্রসূতি ছুটি হিসাব হইতে বিয়ােগ হইবে না। অর্থাৎ প্রসূতি ছুটির জন্য দুটি অর্জন করিতে হইবে না এবং পাওনা ছুটি হইতে প্রসূতি ছুটিকাল বাদ যাইবে না। বিএসআর-১৯৭(১বি)।

ঙ. ছুটি ভােগকালে ছুটিতে যাওয়ার প্রাক্কালে প্রাপ্য বেতনের হারে পূর্ণ বেতন প্রাপ্য। বিএসআর-১৯৭ (১বি)।

চ. ডাক্তারী সার্টিফিকেটের ভিত্তিতে গড় বেতনের অর্জিত ছুটিসহ যে কোন প্রকার ছুটির আবেদন করিলে প্রসুতি ছুটির ধারাবাহিকতাক্রমে উক্ত প্রকার ছুটি মঞ্জুর করা যাইবে। এফআর এর এসআর-১৬৮ এবং বিএসআর-১৯৭(২)।

আরও পড়ুন : ১৪ নভেম্বরের পরে কী শিক্ষা প্রতিষ্ঠান সমুহ খুলবে

ছ. অস্থায়ী সরকার কর্মচারীও প্রসূতি ছুট প্রাপ্য। এফআর এর এসআর-২৬৭ এর সরকারী সিদ্ধান্ত এস,আর, ও নং ৮৪ / নথি নং ০৭.০০.০০০০.১৭১.০৮.০০১.১২ / আইন /২০১২, তারিখ: ১.৪.২০১২ দ্বারা সন্তান প্রসবের সম্ভাব্য তারিখে চাকরির মেয়াদ ০৯ মাস পূর্ণ হয় নাই, এইরূপ অস্থায়ী কর্মচারীকে প্রসূতি ছুটি প্রদান না করা সংক্রন্ত বি.এস.আর, পার্ট ১ এর বিধি ১৯৭ এর নােট বিলুপ্ত করায় চাকরির মেয়াদ নির্বিশেষে সকল অস্থায়ী কর্মচারীগণ ও প্রসূতি ছুটি পাইবেন।

আরও পড়ুন : মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের এসাইনমেন্ট লেখার নিয়ম-কানুন

জ. মহিলা শিক্ষানবীনি (Lady Apprentices) এবং পার্ট-টাইম মহিলা ল’ অফিসার প্রসূতি ছুটি প্রাপ্য। এফআর এর এস আর-২৬৭ এর সরকারী সিদ্ধান্ত।

-ডিবি-আর আর।

ফেসবুকে লাইক দিন