২৫শে নভেম্বর, ২০২০ ইং, বুধবার, ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

আইবাস++ এর ফাইলটি ছাড়পত্রের অপেক্ষায় হিসাব মহা নিয়ন্ত্রকের টেবিলে

দৈনিক বিদ্যালয় ডেস্ক : সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডের উচ্চধাপে বেতন অনলাইন ভিত্তিক সফটওয়ার আইবাস++ এ নির্ধারণের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রেরিত ফাইলটি এখন স্বাক্ষরের অপেক্ষায় হিসাব মহা নিয়ন্ত্রকের টেবিলে। এই খবরটি নিশ্চিত করেছেন মোহাম্মদ মাহবুবর রহমান, সহকারী শিক্ষক, হিন্দা সরকারী প্রাথ‌মিক বিদ্যালয়, ক্ষেতলাল, জয়পুরহাট। যিনি স্বপ্রণোদিত হয়ে দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পক্ষে আইবাস++ এর ফাইলটি হিসাব মহা নিয়ন্ত্রকের টেবিল পর্যন্ত পৌছায়ে দিতে সক্ষম হয়েছেন। এটি নিয়ে গত কয়েকদিন তিনি ব্যস্ত থেকেছেন সিজিএ অফিসে।

আরও পড়ুন : বদলী আটকে যাচ্ছে শিক্ষকদের

তিনি বলেন, মো. মুনজুর আলম, নিরীক্ষা ও হিসাব রক্ষণ কর্মকর্তা (হিসাব ও সিডিপিইউ শাখা) আমাদের ১৩ তম গ্রেডে বেতন নির্ধারণের জন্য ibas++ এ বেতন এ‌ন্ট্রির জন্য ফাইলটি পর্যালোচনা কররেছেন।

ফাইলটি পর্যালোচনা শেষে হিসাব মহা নিয়ন্ত্রক, মো. জহুরুল ইসলামের স্বাক্ষর হলে শিক্ষকদের আইবাস++ এ ১৩তম গ্রেডের উচ্চধাপে বেতন নির্ধারণের জন্য পাঠানো হবে। আর কোন জটিলতা থাকবে ১৩তম গ্রেডের উচ্চধাপে বেতন ফিক্সেশনের ক্ষেত্রে।

আরও পড়ুন: চাকরিজীবীদের সর্বশেষ প্রসুতি ছুটি সংক্রান্ত বর্তমান বিধান সমূহ

তিনি বলেন, আইবাস++ এ বেতন নির্ধারণের ফাইলটি হিসাব মহা নিয়ন্ত্রকের অফিসে সচল করতে আমাকে সার্বিক সহযোগিতা করেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনাল‌য়ের যুগ্মস‌চিব (প্রশাসন) ম‌নোয়ারা ইশরাত ও একই মন্ত্রণালয়ের বিদয়ালয় শাখার উপ‌সচিব শামীম আরা নাজনীন। তাদের সহযোগিতা ছাড়া ফাইলটি মহানিয়ন্ত্রের টেবিলে পৌছানো তার পক্ষে সম্ভব হ‌তো না বলে জানান তিনি।

তিনি বলেন, আমাদের সহকারী শিক্ষকদের বেতন নির্ধারণী ফাইলটি হিসাব মহা নিয়ন্ত্রকের ছাড়পত্র পেলেই আইবাসে শিক্ষকদের বেতন নির্ধারণের ক্ষেত্রে আর বাঁধা থাকবে না।

‘দৈনিক বিদ্যালয়’ শিক্ষা বিষয়ক এই অনলাইন পত্রিকার পক্ষ থেকে ফোনে মোহাম্মদ মাহবুবর রহমানের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘১৩ তম গ্রেড দ্রুততম সম‌য়ের ম‌ধ্যে ibas++ কর্মসূ‌চি‌তে এ‌ন্ট্রির জন্য পাঠা‌বেন ব‌লে আশ্বস্ত করেছেন দা‌য়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মুনজুর আলম।

আরও পড়ুন: শিক্ষকদের চাকুরী স্থায়ীকরণে পুলিশ ভেরিফিকেশন নিয়ে যা হচ্ছে

উল্লেখ্য, গত ২৮ সে‌প্টেম্বর, ২০২০ তা‌রি‌খে হিসাব মহানিয়ন্ত্রক বরাবর স্মারক নং সিএও/প্রাগম, প্রশা/বেতন পূনঃ নির্ধারণ/৫৩/৩৪২ মোতা‌বেক না‌শিদ নওয়া‌জেশ, সিএএফও স্বাক্ষ‌রিত ৪ পাতার সংলগ্নী সহ সরকারী প্রাথ‌মিক বিদ‌্যাল‌য়ের সহকারী শিক্ষক‌দের উন্নীত বেতন স্কে‌লে বেতন নির্ধারণ ibas++ ‌তে সং‌যোজনের এক‌টি অ‌ফিস ‌আদেশ সহ প্রয়োজনীয় কাগজ-পত্র সহ অ‌তি‌রিক্ত হিসাব মহা‌নিয়ন্ত্রক এর কার্যালয় সিজিএ তে পাঠানো হয়। কিন্তু প্রায় ৪০ দিন ‌অতিবা‌হিত হ‌লেও ibas++ কর্মসু‌চি‌তে অপশন সং‌যোজ‌ন করা হয় নাই। আর আইবাস++ সফটওয়্যারে সমস্যা ছিল ১৩তম গ্রেডের নিম্নধাপে ছাড়া উচ্চধাপে বেতন নির্ধারণের কোন অপশন আইবাসে ছিল না। সেহেতু ১৩তম গ্রেডের উচ্চধাপে বেতন নির্ধারণে এই বিলম্ব।

আরও পড়ুন: প্রাথমিকের শিক্ষক ও সরকারী চাকুরীজীবীদের পুলিশ ভেরিফিকেশন করার নিয়ম

এছাড়া আরো উল্লেখ্য, সহকারী শিক্ষক‌দের উন্নীত স্কে‌লের প্রজ্ঞাপন গত ০৯ ফেব্রুয়ারী ২০২০ তা‌রি‌খে জারী করা হয় যা প্রায় ০৯ মাস অ‌তিবা‌হিত হ‌য়ে গে‌ছে।

একজন শুধুমাত্র সহকারী শিক্ষক হয়ে দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের পক্ষে স্বপ্রণোদিত হয়ে আইবাস++ (aibas++ (সমন্বিত বাজেট ও হিসাব রক্ষণ পদ্ধতি, বাংলাদেশ সরকারের জন্য একটি সমন্বিত আর্থিক ব্যবস্থাপনা তথ্য সিস্টেম) এ বেতন নির্ধারণের জন্য হিসাব রক্ষক বরাবর আবেদন করা ও ফাইল সচল করায় ভুমিকা রাখায় তাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাদুবাদ জানাচ্ছেন দেশের প্রাথমিকের শিক্ষকবৃন্দ।

(ছবিতেঃ মোহাম্মদ মাহবুবর রহমান সাবেক প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বর্তমান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও শিক্ষক নেতা মোহাম্মদ শামসুদ্দিন মাসুদের সাথে)

-ডিবি আর আর।

ফেসবুকে লাইক দিন