এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের সম্ভাব্য তারিখ ঘোষণা

উচ্চ মাধ্যমিক

দৈনিক বিদ্যালয় ডেস্ক: আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি ও গ্রেড মূল্যায়ন কমিটির সভাশেষে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও গ্রেড মূল্যায়ন কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

আরও পড়ুন: সারাদেশে এসএসসি পরীক্ষা বাতিলের দাবিতে বিক্ষোভ শুক্রবার

মঙ্গলবার বিষয়টি নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। তিনি বলেন, এইচএসসি পরীক্ষার ফল আগামী মাসের ২৫ তারিখের মধ্যে প্রকাশ করা হবে এবং এর খসড়া নীতিমালা নিয়ে ও কাজ চলছে।

জিয়াউল হক বলেন, এবার জেএসসি, জেডিসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হবে এবং আগের দুই পরীক্ষার ফলাফলের উপর ভিত্তিকরে শিক্ষার্থীদের গ্রেড পয়েন্ট নির্ধারণ হবে।

উক্ত সভায় জানানো হয়, ইতিমধ্যে পরীক্ষার ফল তৈরির কাজ শুরু হয়েছে এবং গ্রেড মূল্যায়ন টেকনিক্যাল কমিটি ফল তৈরি করতে জিপিএ গ্রেড নির্ণয়ের রূপরেখা করে চলতি মাসের মধ্যে প্রতিবেদন জমা দেবে। সেই প্রতিবেদনটির উপর ভিত্তি করেই অত্র খসড়া নীতিমালা করা হচ্ছে।

আরও পড়ুন: বিদ্যালয় খোলার সিদ্ধান্ত জানাতে সাংবাদিকদের মুখোমুখি হচ্ছেন শিক্ষামন্ত্রী

সভা শেষে জানানো হয়, সভায় ‘অটো পাসে’ পরীক্ষার্থীদের গ্রেড নির্ণয় করতে আট সদস্যের টেকনিক্যাল কমিটি গঠন করা হয়।

তিনি আরও বলেন, ‘আমরা এ বিষয়ে চারটি সভা করে একাধিক প্রস্তাব তৈরি করেছি। তারমধ্য থেকে চূড়ান্ত একটি প্রস্তাব নির্বাচন করে নভেম্বরের শেষ দিকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এর ভিত্তিতে নীতিমালা তৈরি করে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল তৈরি করা হবে।

জানাগেছে, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে আট সদস্যের কমিটিতে ঢাকা বোর্ডের চেয়ারম্যানকে সদস্য সচিব করে কমিটি গঠিত হয়েছে।

প্রাথমিকের শিক্ষক ও সরকারী চাকুরীজীবীদের পুলিশ ভেরিফিকেশন করার নিয়ম

উক্ত কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাতীয় বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের প্রতিনিধি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে সদস্য হিসাবে রাখা হয়েছে।

READ MORE  যে কারণে বেসরকারি কলেজ সমুহ থেকে অনার্স-মাস্টার্স তুলে দেওয়া হচ্ছে

dainikbidyaloy.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *