২৪শে নভেম্বর, ২০২০ ইং, মঙ্গলবার, ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

৬ টি শর্ত মেনে প্রাথমিক শিক্ষকদের জ্যেষ্ঠতার তালিকা প্রণয়নের নির্দেশ

দৈনিক বিদ্যালয় ডেস্ক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের সম্মিলিত পূর্ণাঙ্গ জ্যেষ্ঠতার তালিকা প্রণয়নে ছয়টি শর্ত মেনে শিক্ষকদের তালিকা তৈরি ও প্রকাশের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। রবিবার ১৫ নভেম্বর খালিদ আহম্মেদ, যুগ্মসচিব কর্তৃক সাক্ষরিত এক আদেশে এমনটা বলা হয়েছে। সোমবার ১৬ নভেম্বর এই আদেশ প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

উক্ত আদেশ অনুযায়ি জ্যেষ্ঠতার তালিকা প্রণয়ন করে তা ওয়েবসাইটে প্রকাশ করবে দেশের সব শিক্ষা কর্মকর্তা। হ্যা তবে এক্ষেত্রে মোট ছয় শর্ত মানতে বলা হয়েছে:

পড়ুনঃ গত ২৪ ঘন্টার করোনা আপডেট : মৃত্যু ও আক্রান্তের সংখ্যা আশংকাজনক

১. বিদ্যমান ২০১৯ সনের সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিধিমালা অনুসরণ করতে বলা হয়েছে।

২. ২০১৯ সনের সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিধিমালার তফশিল বিধি ২ (গ) অনুযায়ী প্রধান শিক্ষক পদে পদোন্নতির যোগ্যতা সহকারী শিক্ষক পদে প্রশিক্ষণপ্রাপ্ত সহ অন্যূন ৭ বছর চাকরি করার অভিজ্ঞতা থাকতে হবে।

৩. ২০১১ সালের নন ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী (জ্যেষ্ঠতা ও পদোন্নতি) বিধিমালার বিধি ৪ (১) (ক) অনুসারে পূর্ববর্তী উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে কর্তৃপক্ষ কর্তৃক নিয়োগ প্রাপ্ত শিক্ষকরা পরবর্তী উন্মুক্ত নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা জ্যেষ্ঠতা পাবেন বলে বলা হয়েছে।

৪. উন্মুক্ত নিয়োগ বিজ্ঞপ্তির ভিত্তিতে পর্যায়ক্রমে একাধিক নিয়োগ আদেশ জারি হলে নন ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী (জ্যেষ্ঠতা ও পদোন্নতি) বিধিমালা ২০১১ এর বিধি ৪ (১) (খ) এ যথার্থ অনুসারে তালিকা না থাকলে পূর্বে জারি বা আদেশে অন্তর্ভুক্ত শিক্ষকরা পরে জারি করা আদেশের অন্তর্ভুক্ত শিক্ষকদের তুলনায় জ্যেষ্ঠতা তালিকার উপরে গণ্য হবেন বলে বলা হয়েছে সেই আদেশে।

আরও পড়ুন: আইবাস++ এর ফাইলটি ছাড়পত্রের অপেক্ষায় হিসাব মহা নিয়ন্ত্রকের টেবিলে

৫. একই নিয়োগ আদেশে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের মধ্যে মেধা তালিকা না থাকলে নন ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী (জ্যেষ্ঠতা ও পদোন্নতি) বিধিমালা-২০১১ এর বিধি ৪ (১) (খ) অনুসারে তাদের পারস্পরিক জ্যেষ্ঠতা বয়সের জ্যেষ্ঠতার ভিত্তিতে নির্ধারিত হবে বলে বলা হয়েছে।

৬. প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্পে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের রাজস্ব বাজেটের পদে নিয়মিতকরণ ও জ্যেষ্ঠতা নির্ধারণ বিধিমালা-২০০৫ এর অধীনে নিয়মিত করা শিক্ষকদের জ্যেষ্ঠতা ওই বিধিমালার বিধি ৬ (১) অনুসারে নিয়মিতকরণের তারিখ থেকে গণনা করতে হবে উক্ত প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

আরো পড়ুন: প্রাথমিকের মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তাদের বদলী সংক্রান্ত নতুন আদেশ

উল্লেখ্য, উক্ত প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রজ্ঞাপনের স্মারক নং ছিল ৩৮.০১.০০০০.১২.০৩৬.২০১৮-১০৮।

-ডিবি-আর আর।

ফেসবুকে লাইক দিন