২৫শে নভেম্বর, ২০২০ ইং, বুধবার, ১১ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ভাবছে না সরকার

দৈনিক বিদ্যালয় : দেশের শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় খুলে দেয়ার বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এম.পি বলেন, এখনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কথা সরকার ভাবছে না। হ্যা, তবে বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেয়ার উপর বিশেষ গুরুত্বারোপ করা হচ্ছে। গত মঙ্গলবার রাতে শিক্ষামন্ত্রীর হেয়ার রোডের বাসভবনে করোনাকালীন ও করোনা পরবর্তী শিক্ষা কার্যক্রম নিয়ে জাতিসংঘ প্রতিনিধিদের সাথে এক মতবিনিময় কালীন সময় মন্ত্রী এ কথা বলেন।

প্রাথমিকে প্রমোশনে মূল বেতন দুই হাজার দশ টাকা কম

দীপু মনি বলেন, আমরা পৃথিবীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ হওয়ায় এখানে শারীরিক দূরত্ব রক্ষা করা খুবই দুরূহ কাজ। এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান সমুহ খুলে দিলে শিশুদের সাথে তাদের অভিভাবকদের শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হয়। সে ক্ষেত্রে করোনার সংক্রমণ আরও বাড়তে পারে।

সহকারী শিক্ষক পদে নিয়োগে কোটা বাতিল চেয়ে রিট

যদি ও আমাদের শিশুদের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম কিন্তু তারা নিরব বাহক হতে পারে। তাছাড়া এই পরিস্থিতিতে অনেক অভিভাবক তাদের সন্তানদের বিদ্যালয়ে পাঠাতে চান না। এজন্য বাংলাদেশ সরকার এই পরিস্থিতিতে বিকল্প পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেয়ার উপর গুরুত্বারোপ করছে বলে জানান তিনি।

৬ টি শর্ত মেনে প্রাথমিক শিক্ষকদের জ্যেষ্ঠতার তালিকা প্রণয়নের নির্দেশ

মন্ত্রী আরও বলেন, করোনা কালীন সময়ে শিক্ষাখাতের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় ডিজিটাল প্রযুক্তি আমাদেরকে খুব সহায়তা করেছে। আমরা শিক্ষাপ্রতিষ্ঠান সমুহ বন্ধ ঘোষণা করার মাত্র দুই সপ্তাহের মধ্যে সংসদ টেলিভিশনের মাধ্যমে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা কার্যক্রম শুরু করেছি। এছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা পর্যায়ে অনলাইন শিক্ষা কার্যক্রম অব্যাহত রয়েছে।

তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে পরীক্ষা নিয়ে প্রমোশন দিতে হবে : প্রতিমন্ত্রী

উক্ত মতবিনিময়ে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো’র নেতৃত্বে ইউনিসেফ বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ টোমো হোযুমি ও বক্তব্য দেন।

এছাড়া মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় মিয়া সেপ্পো করোনাকালীন সময়ে স্বল্প সময়ের মধ্যে সংসদ টেলিভিশনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম, অনলাইন ক্লাস চালু করায় বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন।

চাকরিজীবীদের সর্বশেষ প্রসুতি ছুটি সংক্রান্ত বর্তমান বিধান সমূহ

উক্ত মতবিনিময় সভায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল  ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।

-ডিবি আর আর।

(‘দৈনিক বিদ্যালয়’ শিক্ষা বিষয়ক অনলাইন পত্রিকায় সাংবাদিক নিয়োগ চলছে। এই পত্রিকার সাংবাদিক হিসেবে নিয়োগ পেতে [email protected] এ আপনার বায়োডাটা পাঠান।)

ফেসবুকে লাইক দিন