১লা আগস্ট, ২০২১ ইং, রবিবার, ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে জানালেন জাতীয় পরামর্শক কমিটি

দৈনিক বিদ্যালয় ডেস্ক : করোনাভাইরাস বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি বলেছে, ছাত্র-ছাত্রীরা যতদিন এর ভ্যাকসিন না পাচ্ছে ততদিন বিশ্ববিদ্যালয় ও কলেজ খোলা কঠিন হবে। উক্ত কমিটি ১৮ বছরের বেশি শিক্ষার্থীদের ভ্যাকসিন দেয়ার সম্ভাবনা যাচাই করার পরামর্শ দিয়েছে।

প্রাথমিকে যেভাবে মূল্যায়ন ও প্রমোশন দিতে হবে : জানালেন ডিজি

২২ নভেম্বর রাতে জাতীয় পরামর্শক কমিটির পক্ষ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে এই কমিটির ২২তম সভায় করোনা বিষয়ে মতামত জানিয়ে বেশ কিছু সুপারিশ করা হয়। জাতীয় কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ এতে সভাপতিত্ব করেন।

অসহায়ত্বের মৃত্যু এক শিক্ষকের : দায় নেবে কে?

তারা জানান, বাংলাদেশ সরকার ইতিমধ্যে অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনিকার ৩ কোটি ডোজ ভ্যাকসিন কেনার জন্য ভারতের সিরাম ইনস্টিটিউট ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি করেছে এবং এ জন্য সরকার অর্থও বরাদ্দ ও করেছে। 

এবিষয়ে দেশের ঝুঁকিপূর্ণ ও ষাট বছরের বেশি নাগরিক, চিকিৎসক, পুলিশ, সাংবাদিকসহ ফ্রন্টলাইনের কর্মীদের ভ্যাকসিন দেয়ার বিষয়ে চিন্তাভাবনা করছে সরকার। 

১৮ বছরের বেশি বয়স্ক শিক্ষার্থীদের ভ্যাকসিন দেয়ার পক্ষে মত জানিয়ে জাতীয় পরামর্শক কমিটি জানান, দেশের বিভিন্ন অঞ্চলে ভ্যাকসিন বিতরণ, রক্ষণাবেক্ষণ ও দেয়ার প্রস্তুতি চলছে। তারা বলে, এ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করা দরকার।

মাধ্যমিকে আলাদা বিভাগ নিয়ে সংসদে শিক্ষা মন্ত্রীর বক্তব্য

তারা বলেন, শিক্ষার্থীরা ভ্যাকসিন না পেলে বিশ্ববিদ্যালয় ও কলেজ খোলা কঠিন হবে। ১৮ বছরের ঊর্ধ্বে ছাত্রছাত্রীদের ভ্যাকসিন দেয়ার সম্ভাব্যতা যাচাই করা প্রয়োজন বলে মনে করেন।

বাংলাদেশে গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এবং প্রথম করোনায় মৃত্যু হয় ১৮ মার্চ। এরপর ১৭ মার্চ থেকে সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার।

বিষয় : ১২তম বেসরকারি শিক্ষক নিবন্ধনধারী রিট পিটিশনারদের নিয়োগ দেওয়া

সর্বশেষ ছুটি আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর কথা জানায় সরকার। ধারণা করা হচ্ছে করোনার ২য় তরঙ্গ আগামী মার্চ নাগাদ চলতে পারে। এবং তার আগে স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় খোলা কঠিন হতে পারে সরকারের জন্য। এছাড়া ইতিমধ্যে কয়েকটি দেশ স্কুল-কলেজ খুলে দিলেও পরে আবার করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় বন্ধ করে দিতে বাধ্য হয়েছে।

-ডিবি আর আর।

যা পড়লে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে আপনার চাকুরী হতে পারে

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন