২৩শে অক্টোবর, ২০২১ ইং, শনিবার, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই

স্পোর্টস ডেস্ক : আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে বুধবার (২৫ নভেম্বর) নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।(এএফপি)। কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন ৮৬ এর বিশ্বকাপজয়ী এ কিংবদন্তি ফুটবলার।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর। গত মাসেই হাসপাতাল থেকে নিজ বাসভবনে ফেরেন তিনি। বুয়েনস এইরেসের হাসপাতালে তার মস্তিষ্কে জরুরি একটি অস্ত্রোপচার করা হয়। তখন মস্তিষ্কের জমাট বাঁধা রক্ত অপসারণ করা হয়। মাদকাসক্তি নিয়ে ভীষণ সমস্যায় ভুগছিলেন ম্যারাডোনা।

তিনি ফিফার বিংশ শতাব্দীর সেরা খেলোয়াড় পেলের সঙ্গে যৌথভাবে সেরা ছিলেন। পেশাগত জীবনে তিনি আর্জেন্টিনা জুনিয়র্স, বোকা জুনিয়র্স, বার্সেলোনা, নাপোলি, সেভিয়া এবং নিওয়েলস ওল্ড বয়েজের হয়ে খেলেছেন। 

আর্জেন্টিনা নিজ জন্মভূমির হয়ে তিনি ৯১ খেলায় মোট ৩৪ গোল করেন।

তিনি মোট ৪ বার ফিফা বিশ্বকাপে অংশগ্রহণ করেন। এর মধ্যে ১৯৮৬ বিশ্বকাপে তিনি আর্জেন্টাইন দলের অধিনায়কত্ব করেন এবং দলকে বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দেন এবং সেবার সেরা টুর্ণামেন্ট খেলোয়াড় হিসেবে স্বর্ণপদক ও জেতেন। 

ম্যারাডোনাকে ২০০৮ সালের নভেম্বরে আর্জেন্টাইন জাতীয় দলের কোচের দায়িত্বে আনা হয় এবং ২০১০ বিশ্বকাপের পর চুক্তি শেষ হওয়ার আগ পর্যন্ত আঠারো মাস তিনি এই দায়িত্বে থাকেন।

ডিবি আর আর

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন