পাকিস্তানে ধর্ষণ ঠেকাতে ইমরান খানের কেমিক্যাল কাস্ট্রেশন আইনে সম্মতি

দৈনিক বিদ্যালয় ডেস্ক : ধর্ষণে কমাতে এ বার কঠোর হচ্ছে পাকিস্তানের আইন। রাসায়নিক ইঞ্জেকশন প্রয়োগে ধর্ষকদের পুরুষাঙ্গ যেটাকে ইংরেজিতে বলে কেমিক্যাল কাস্ট্রেশন বা পুরুষাঙ্গ অকেজো করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকি মন্ত্রিসভা। বিষয়টিতে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের অনুমোদন মিলেছে ও বলে জানিয়েছে পাকিস্থানী জিও টেলিভিশন।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ

এছাড়া খবরে প্রকাশ, ধর্ষণের মামলাগুলি ফাস্ট ট্র্যাক (দ্রুত বিচার আইন) আদালতে বিচার করারও সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। যাতেকরে অপরাধীদের শাস্তি পেতে দেরি না হয়। তবে এ ব্যাপারে পাক সরকারের পক্ষে কোনও সরকারি ঘোষণা এখনও আসেনি।

সেদেশের ক্ষমতায় থাকা তেহরিক-ই-ইনসাফে দলের সিনেটর ফয়জল জাভেদ খান এক টুইট বার্তায় জানিয়েছেন, “ধর্ষণ দমনে নতুন আইনের খসড়া অনুমোদনের জন্য শীঘ্রই পেশ করা হবে পাকিস্থান সংসদে।

এ সপ্তাহে রাজধানী ইসলামাবাদে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ধর্ষণের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের প্রস্তাব দেওয়া হয় পাক আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এছাড়া এই আইনের প্রয়োজনীয়তায় একটি খসড়াও পেশ করা হয় বৈঠকে।

প্রাথমিকে যেভাবে মূল্যায়ন ও প্রমোশন দিতে হবে : জানালেন ডিজি

উক্ত খসড়ায় মহিলাদের নিরাপত্তায় জরুরি ভিত্তিতে কয়েকটি বিশেষ ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়ে। যার মধ্যে অন্যতম পুলিশে আরও বেশি সংখ্যায় মহিলা কর্মী নিয়োগ, দ্রুত নিষ্পত্তির জন্য ফাস্ট ট্র্যাক (দ্রুত বিচার) আদালতে ধর্ষণের মামলা সমুহের বিচার এবং ধর্ষণের ঘটনার সাক্ষীদের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা।

জিও টিভির ভাষ্যমতে, প্রধানমন্ত্রী ইমরান খান এক বৈঠকে বলেছেন, বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এ ব্যাপারটি যেন কোনরকম বিলম্বিত না হয়। তিনি বলেছেন, নাগরিকদের নিরাপত্তা সুনিশ্চিত করার বিষয়টিকে অগ্রাধিকার দিতে হবে।

প্রসঙ্গ : ০৯.০৩.১৪ থেকে শিক্ষকদের টাইমস্কেল জটিলতা নিরসন

ইমরান খান জানান, নতুন আইনে কোনও অস্পষ্টতা থাকবে না, আইন কঠোর হবে। বিচার ও হবে দ্রুততর। ধর্ষিতা যাতে নির্ভয়ে ঘটে যাওয়া ঘটনার অভিযোগ জানাতে পারে সেদিকেও নজর রাখা হবে। সেক্ষেত্রে ধর্ষিতাদের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হবে এবং ধর্ষিতাদের পরিচয় গোপন রাখা হবে।

READ MORE  আল-জাজিরা টিভিতে যা বলল ফরাসি সেই প্রেসিডেন্ট

উল্লেখ্য, সেই বৈঠকে কোনও কোনও পাকমন্ত্রী ধর্ষকদের প্রকাশ্যে ফাঁসি দেওয়ারও দাবি ও জানান। সে পরিপ্রেক্ষিতে খান বলেন, রাসায়নিক প্রয়োগের মাধ্যমে ধর্ষকদের পুরুষাঙ্গ অকেজো করে দেওয়ার মাধ্যমে কঠোর এই পদক্ষেপ শুরু হোক, তার পর ধাপে ধাপে আরও এগোনো যাবে।

১৫ থেকে ১১ গ্রেড পর্যন্ত বেতন হিসাব ২০১৫ জাতীয় বেতনস্কেল অনুযায়ী

ডিবি-আর আর

Leave a Comment