১১ই এপ্রিল, ২০২১ ইং, রবিবার, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

প্রাথমিকে সংযুক্তি থাকার দিন শেষ হয়ে আসল

দৈনিক বিদ্যালয় : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ যারা সংযুক্ত হয়ে বিভিন্ন দপ্তর ও সংস্থায় কর্মরত, তাদের পূর্বের কর্মস্থলে ফেরত পাঠানো হবে। একটি সফটওয়্যারের মাধ্যমে সে সকল সংযুক্ত শিক্ষকদের তালিকা তৈরি করা হবে। এবং তালিকা তৈরির পর তাদের স্ব-স্ব বিদ্যালয়ে ফেরত পাঠাতে সংযুক্তি নির্দেশনা জারি করা হবে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে।

শিক্ষকদের EFT ফরম পূরণে যে সকল তথ‌্য লাগবে

এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একজন কর্মকর্তারা বলেন, বিভিন্ন সময়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ঢাকা মহানগর সহ বিভিন্ন জেলায় অধিদপ্তরের অধীন প্রতিষ্ঠানে বদলি হয়েছেন। যারমধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ), উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুারো, উপ-পরিচালকের কার্যালয়, জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সহ বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় ২৫০ জনের মত শিক্ষক সংযুক্তি নিয়ে কর্মরত আছে। এরমধ্যে অনেকেই টাকা-পয়সার লেনদেন করে ও বিভিন্ন মহলের তদবিরে বদলী হতে সক্ষম হয়েছে। যারা বদলি হয়ে বর্তমানে দাপ্তরিক ও প্রশাসনিক কাজে লিপ্ত আছেন। এমন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদে নিয়োগপ্রাপ্তদের পূর্বের কর্মস্থল তথা বিদ্যালয়ে শিখন-শেখানো কার্যক্রমে ফিরে আসার প্রক্রিয়া চলছে বা ফিরিয়ে আনবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম জানান, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বিদ্যালয়ের বাইরে কোনো সংস্থা বা দপ্তরে রাখা হবে না। তাদের কাজ হল শিক্ষার্থীদের পাঠদান করা। সেটি না করে যারা নানা মাধ্যমে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরসহ এর আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানে সংযুক্তি গ্রহণ করেছেন; আমরা সেসব সংযুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।

মহাপরিচালক আরও জানান, আমরা একটি সফটওয়্যার তৈরি করছি; সেখানে প্রাথমিক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের চাকরি সংক্রান্ত যাবতীয় তথ্য থাকবে। প্রাথমিক শিক্ষকরা কে কোথায় বদলি হয়েছেন তা থেকে সহজেই শনাক্ত করা যাবে এবং সেসব বদলি বাতিল করে তাদেরকে নিজ নিজ কর্মস্থলে পাঠানো হবে।

dainikbidyaloy.com

ইসলাম শিক্ষা বিষয়টি বাদ দেয়ার ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের বক্তব্য

সংশোধিত জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮: যত অসংগতি ও বৈষম্য

তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণিতে পরীক্ষা নিয়ে প্রমোশন দিতে হবে : প্রতিমন্ত্রী

ফেসবুকে লাইক দিন