১১ই এপ্রিল, ২০২১ ইং, রবিবার, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রমোশনের জরুরি নির্দেশনা

দৈনিক বিদ্যালয় : বৈশ্বিক মহামারি করোনা কাল শুরু হওয়ার পর এবছরের ১৭ মার্চ তারিখ থেকে বাংলাদেশের প্রায় শতভাগ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে আছে। এপর্যন্ত কয়েক ধাপে শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরিবেশ না হওয়ায় ছুটি বৃদ্ধি করা হয়েছে।

মাধ্যমিক স্তরের বিদ্যালয় সমুহে সর্বশেষ নির্দেশনা দেওয়া হয়েছে এসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের শিখন কার্যক্রম চালু রাখতে।

কিন্তু প্রাথমিক স্তরে শারীরিক ও সামাজিক দুরত্ববিধি কঁচিপ্রাণ শিশুদের মানানো কোন ভাবে সম্ভব না হওয়ায় সর্বশেষ প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য হল, সামান্য হলেও মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের প্রমোশন দিতে হবে। তবে যেহেতু প্রাথমিকে নিয়মিতভাবে লিখিত পরীক্ষার ভিত্তিতে সমাপনী পরীক্ষার মাধ্যমে মূল্যায়ন করে প্রমোশন দেওয়া হয়। তা এবার স্কুল পর্যায়েও সম্ভব নয়।

সেজন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অঅধীনস্থ প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সারা দেশের প্রাথমিক বিদ্যালয়ের সমাপনী পর্যায়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে (৬ষ্ঠ শ্রেণী) তে প্রমোশনের জন্য প্রত্যয়ন পত্রের একটি নমুনা ছক দিয়েছে। যা সকলের জন্য নিম্নে তুলে ধরা হল।

শিক্ষকদের EFT ফরম পূরণে ৩টি বিশেষ নির্দেশনা

“গণপ্রজাতন্ত্রী ব্যাংলাদেশ সরকার, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর
বিদ্যালয়ের নামঃ………….থানা/উপজেলা………….জেলাঃ………..বিদ্যালয় প্রতিষ্ঠার সনঃ……………সিরিয়াল নং………তারিখঃ…………।

প্রত্যয়নপত্র

এই মর্মে প্রত্যয়ন করা যাচ্ছে যে, নামঃ………মাতাঃ……জন্ম তারিখঃ……রোল নং…………….এই বিদ্যালয়ে ২০২০ শিক্ষাবর্ষে ৫ম শ্রেণিতে অধ্যয়ন করেছে। তার ৫ম শ্রেণির শিখন মূল্যায়ন সন্তোষজনক। সে পরবর্তী শ্রেণিতে উন্নীত হওয়ার যােগ্য।

আমি তার সঙ্গিীন সাফল্য কামনা করি।

স্বাক্ষর শ্রেণি শিক্ষকঃ…….. সীলঃ………. স্বাক্ষর প্রধান শিক্ষকঃ………ফোন নম্বরঃ……….মোবাইল ফোন নম্বরঃ……।”

শিক্ষকদের EFT ফরম পূরণে যে সকল তথ‌্য লাগবে

dainikbidyaloy.com

ফেসবুকে লাইক দিন