শিক্ষকদের EFT ফরম পূরণে ৩টি বিশেষ নির্দেশনা

দৈনিক বিদ্যালয় : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অর্থ মন্ত্রণালয়ের ২৩ নভেম্বর ২০২০ ইংরেজি তারিখের স্মারক নং ০৭.০০.০০০০.০০০.৪০.০৩৫.২০/১৮৭ মোতাবেক আগামী ১ জানুয়ারি, ২০২১ তারিখ হতে বাংলাদেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন-ভাতাদি অনলাইনে দাখিল এবং স্ব-স্ব ব্যাংক হিসাবে ইলেকট্রনিক ফান্ড ট্র্যান্সফার- EFT এর মাধ্যমে পরিশোধের লক্ষ্যে কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

ইএফটি ফরম পূরণে বিশেষ তিনটি নির্দেশনা হলঃ

১. সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ‘শ্রান্তি বিনোদন ছুটি’ ইএফটি ফরমে অন্তর্ভুক্ত হবে না। কারণ হিসাবে উল্লেখ্য; শিক্ষকরা ভ্যাকেশনাল বিভাগের চাকুরিজীবী। সে কারণে বিভিন্ন ভ্যাকেশন উপলক্ষে আমরা ছুটি পাই। আমাদের শ্রান্তি বিনোদন ছুটি আমাদের ভ্যাকেশনাল ছুটির সাথে সমন্বয় করা হয়। বিধায় তারা শ্রান্তিবিনোদন ছুটি ভোগের জন্য আমাদের অর্জিত ছুটি থেকে কোনো ছুটি গ্রহণ করার প্রয়োজন হয় না। আর সেকারণেই শিক্ষকদের শ্রান্তিবিনোদন ছুটি ‘ইএফটি’ ফরমে অন্তর্ভুক্ত হবে না।

হ্যা, তবে কেউ যদি (শ্রান্তিবিনোদন ছুটি ব্যতীত) অন্যকোনো উদ্দেশ্যে ছুটি নিয়ে থাকেন, তবে তার ছুটিটি অন্তর্ভুক্ত করা লাগবে।

জানাগেছে, যে সকল উপজেলা তাদের শিক্ষকদের প্রতি ৩ বছর অন্তর অন্তর তাদের শিক্ষকদের শ্রান্তিবিনোদন ভাতা দিয়েছেন। সেসব উপজেলার শিক্ষকদের অর্ধগড় বেতনের অর্জিত ছুটিকে পূর্ণগড়বেতনের ছুটিতে রূপান্তর করে তাদের ১৫ দিনের শ্রান্তিবিনোদন ছুটির বদলে অর্ধগড় বেতনে অর্জিত ছুটি থেকে ৩০ দিনের করে ছুটি কর্তন করে দেখাতে হবে।

২. ইএফটি ফরম পূরণে আরও খেয়াল রাখতে হবে যে, সি-ইন-এড করার ফলে অর্জিত স্কেল উচ্চতর গ্রেড হিসাবে গণ্য হবে না।

৩. এছাড়া মাতৃত্বকালীন ছুটির ক্ষেত্রে একজন নারী শিক্ষক উক্ত ছুটি সারাজীবনে ২ বার প্রাপ্ত হবেন। এই ছুটি কর্তন যোগ্য ছুটি হিসাবে গন্য হবে না।

উল্লেখ্য, আগামী ২০২১ সনের জানুয়ারি মাস থেকে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার –
EFTএর মাধ্যমে জিটুপি বা গভর্নমেন্ট টু পারসন পদ্ধতিতে দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন-ভাতা পরিশোধে চিঠি দিয়েছে অর্থ বিভাগ।

READ MORE  সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বাসা ভাড়া সংক্রান্ত নির্দেশ প্রধানমন্ত্রীর

ইতোমধ্যে সকল মন্ত্রণালয়, বিভাগ, অন্যান্য প্রতিষ্ঠানের সচিবালয় ও অধিদফতর-পরিদফতরের মাধ্যমে প্রধান কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারী সহ মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা EFTএর মাধ্যমে বেতন-ভাতা পাচ্ছেন।

আরও পড়ুন: শিক্ষকদের EFT ফরম পূরণে যে সকল তথ‌্য লাগবে

Leave a Comment