২২শে জানুয়ারি, ২০২১ ইং, শুক্রবার, ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

শিক্ষকদের EFT ফরমে রাউটিং নাম্বার জানতে ব্যাংকে যাওয়া লাগবে না

দৈনিক বিদ্যালয় : প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন-ভাতা ঝামেলাহীনভাবে ব্যাংকে জিটুপি সিস্টেমে দেওয়ার জন্য EFT ফরম পূরণ করতে হচ্ছে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী, প্রধান সহ সকল শিক্ষকদের।

সেখানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মনোগ্রাম সম্বলিত একটি চার পৃষ্ঠার ফরম পূরণ করতে হচ্ছে সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের; যেটি ইএফটি বা Electronic Fund Transfer ফরম নামে পরিচিত। এবং এর উপরে লেখা আছে ‘সরকারি কর্মচারীর চাকুরি সংক্রান্ত তথ্যাদি’।

এই ফরম পূরণ করতে যেয়ে প্রথম পৃষ্ঠার ১.৩ দাগে ব্যাংক সংক্রান্ত তথ্যাদি (Bank Related Information) ব্যাংক রাউটিং নাম্বার লেখার ক্ষেত্রে শিক্ষকদের হয়ত যে ব্যাংক থেকে স্যালারি উত্তোলন করতে সেই ব্যাংকে যেতে হচ্ছে ব্যাংকের রাউটিং নাম্বার জানার জন্য। কেননা, অনেক শিক্ষকের কাছে যে ব্যাংক থেকে স্যালারি উত্তোলন করা হয়, সেই ব্যাংকের পরিচিত কারোর নাম্বার থাকে না।

এক্ষেত্রে নির্দিষ্ট সেই ব্যাংকের রাউটিং নাম্বার জানার জন্য আপনাকে যেটি করতে হবে তা হলঃ

১. গুললের সার্চ করার স্থানে প্রবেশ করুন।
২. যে ব্যাংক থেকে বেতন উত্তোলন করেন, সেই ব্যাংকের নামটি সেখানে ব্যাংকের চেকের পাতা দেখে নিচে দেওয়া ছবির মত করে লিখুন।

যেমন দেখুন আমি সার্চ দিয়েছি routing number of agrani bank bangshipur bus stand branch satkhira লিখে। এর পর সেই কাংখিত রাউটিং নাম্বারটি চলে এসেছে; যা হল 010871090.

এক্ষেত্রে নির্ধারিত ব্যাংকার নামটি জানতে আপনার কাছে থাকা বেতন উত্তোলন হয় যে ব্যাংক থেকে সেই ব্যাংকের চেকের উপর থেকে ব্যাংকের নামটির বানান দেখে নিতে পারেন।

শিক্ষকদের EFT ফরম পূরণে যে সকল তথ‌্য লাগবে

শিক্ষকদের EFT ফরম পূরণে ৩টি বিশেষ নির্দেশনা

শিক্ষকদের EFT নিয়ে অনেক গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর : নিজেই পুরণ করতে পারবেন

উল্লেখ্য, সার্চ দিলে প্রথমে যদি আপনার সেই ব্যাংকের রাউটিং নাম্বার না আসে, সেক্ষেত্রে নিচের অন্য ফলাফলে খুজুন ইনশাআল্লাহ পেয়ে যাবেন।

dainikbidyaloy.com

ফেসবুকে লাইক দিন