মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন ১৫ থেকে ২৭ ডিসেম্বর : লটারি ৩০ তারিখে

মাধ্যমিক

দৈনিক বিদ্যালয় ডেস্ক : আসন্ন ২০২১ শিক্ষাবর্ষে সরকারি ও বেসরকারি বিদ্যালয় সমুহে সকল শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। করোনা পরিস্থিতিতে ১৫ ডিসেম্বর থেকে সরকারি মাধ্যমিক বিদ্যালয় সমুহে ভর্তির জন্য আবেদনপত্র বিতরণ শুরু হচ্ছে।

আগামী ২৭ ডিসেম্বর ২০২০ তারিখ পর্যন্ত ভর্তির আবেদনের সুযোগ পাবেন শিক্ষার্থীরা। আর বিদ্যালয় সমুহে ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই করতে ৩০ ডিসেম্বর ২০২০ তারিখে লটারি অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে সফটওয়্যার ব্যবহার করে অনলাইনে লটারি পরিচালনা করা হবে। এছাড়া এবছর ভর্তির আবেদন ফি কমিয়ে ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে শিক্ষা মন্ত্রণালয়কে এভাবেই মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম পরিচালনার প্রস্তাব পাঠানো হয়েছিল। এরপর অধিদপ্তরের সেই প্রস্তাবে অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জানানো হয়েছে অধিদপ্তর থেকে ভর্তির আবেদনের সময়সহ অন্যান্য আনুষঙ্গিক বিষয় জানিয়ে দেয়া হবে এবং তখন বেসরকারি বিদ্যালয়গুলোও ও সরকারি বিদ্যালয় সমুহের বিষয়েও নির্দেশনা দেয়া হবে।

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ১৫ ডিসেম্বর ২০২০ তারিখ থেকে ২৭ ডিসেম্বর ২০২০ পর্যন্ত সরকারি হাইস্কুলে ভর্তির আবেদন অনলাইনে গ্রহণের প্রস্তাব অনুমোদন দিয়েছে এবং ৩০ ডিসেম্বর ভর্তির লটারি অনুষ্ঠিত হবে।

জানাগেছে, ঢাকা মহানগরীতে মোট ৩৯টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ও তাদের ৩টি শাখা রয়েছে। ঢাকার এই বিদ্যালয়গুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত আসন আছে সাড়ে ১১ হাজারের মতো। এর সাথে জাতীয়করণ হওয়া আরও দুটি বিদ্যালয়ও যুক্ত হচ্ছে। এই বিদ্যালয় সমুহে শিক্ষা অধিদপ্তরের অধীনে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় ভর্তির কাজটি হয়।

এবারও বিদ্যালয়গুলোকে তিনটি গুচ্ছ বা ভাগ A.B.C করে ভর্তির কাজটি সম্পন্ন করা হবে। এবার একজন শিক্ষার্থী একটি গুচ্ছের পাঁচটি বিদ্যালয়ে ভর্তির পছন্দ দিতে পারবে। এখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করে শিক্ষার্থীদের ভর্তির সুযোগ করে দেওয়া হবে। এতদিন যা ছিল, তা হল; একজন ভর্তিচ্ছুক শিক্ষার্থী একটি গুচ্ছের একটি বিদ্যালয়কে বেছে নিতে পারত।

READ MORE  মাধ্যমিকে আলাদা বিভাগ নিয়ে সংসদে শিক্ষা মন্ত্রীর বক্তব্য

মোবাইল কোম্পানি টেলিটকের মাধ্যমে ঢাকা মহানগরীর সব কটি সরকারি বিদ্যালয়ের ভর্তির আবেদন অনলাইনে করতে হবে এবং সফটওয়্যার ব্যবহার করে অনলাইনেই লটারির কাজটি হবে। এতে সময় ও সাশ্রয় হবে।

৩০ ডিসেম্বর এক দিনেই সব কটি বিদ্যালয়ের লটারি অনুষ্ঠিত হবে। এরপর নির্বাচিত বিদ্যালয়ে ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা।

এছাড়া ঢাকার বাইরের সরকারি বিদ্যালয় সমুহেও অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের ১১০টাকা করে আবেদন ফি দিতে জমা হবে।

এবিষয়ে ২৫ নভেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘করোনা ভাইরাসের সংক্রমণের কারণে আসন্ন শিক্ষাবর্ষে বিদ্যালয় সমুহে প্রথম শ্রেণির মতো সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া ঢাকা মহানগরীর স্কুলগুলোতে অর্ধেক শিক্ষার্থী ভর্তি করা হবে সংশ্লিষ্ট বিদ্যালয়ের ক্যাচমেন্ট এর মধ্যে বসবাসরত শিক্ষার্থীদের।

উল্লেখ্য, এত দিন ঢাকা মহানগরীর বিদ্যালয়গুলোতে ৪০ শতাংশ শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পেত আশপাশের এলাকা থেকে।

শিক্ষা বিষয়ক খবর পেতে dainikbidyaloy.চম লিখে সার্চ দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *