১১ই এপ্রিল, ২০২১ ইং, রবিবার, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

শিক্ষকদের জিপিএফের টাকার হিসাব বিষয়ে নির্দেশনা

দৈনিক বিদ্যালয় ডেস্ক : দেশের সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জেনারেল প্রভিডেন্ড ফান্ড, যাকে শিক্ষকরা সহজে জিপিএফ বা সাধারণ ভবিষ্যৎ তহবিল নামেই জানে। জানুয়ারি থেকে এই জিপিএফ এর সমুদয় হিসাব যাবে অনলাইনে।

আইবাস++ এ ইএফটি (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার) এ গভর্নমেন্ট টু পারসন (জিটুপি) পদ্ধতিতে শিক্ষকদের নিজ নিজ ব্যাংক হিসাবে বেতনভাতা দেয়ার সময় তা কেটে রাখা হবে।

এ বিষয়ে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় থেকে নন-গেজেটেড কর্মকর্তা ও কর্মচারীদের জিপিএফ ফান্ড কেটে রাখার নির্দেশ দিয়ে সব চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার, ডিভিশনাল কন্ট্রোল অব অ্যাকাউন্ট, জেলা অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার এবং উপজেলা হিসাবরক্ষণ কর্তকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে বলে জানা গেছে।

আরও পড়ুনঃ যে অফিসারের সুনাম শ্যামনগরের (সাতক্ষীরা) সকল শিক্ষকের মুখে

প্রাথমিক শিক্ষকদের ১৩তম গ্রেড সমস্যার সমাধান এক সপ্তাহের মধ্যে

যোগ্যতাহীন প্রাথমিকের ২৫০০ শিক্ষক চাকুরীচ্যুত হতে পারে

মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন ১৫ থেকে ২৭ ডিসেম্বর : লটারি ৩০ তারিখে

এবিষয়ে বৃহস্পতিবার এ সংক্রান্ত এক আদেশ জারি করে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় (সিজিএ) এবং সেদিনই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত নির্দেশটি পৌঁছে যায়।

উল্লেখ্য, উক্ত আদেশের ফলে দেশের সকল প্রাথমিক বিদ্যালয়ের নন-গেজেটেড শিক্ষকদের জিপিএফ ফান্ড যাবে অনলাইনে এবং সেটি বেতন প্রাপ্তির শুরু থেকেই। এর সাথে সাথে পূর্বের জমাকৃত জিপিএফ (সাধারণ ভবিষ্যৎ তহবিল) ফান্ডের টাকাও অনলাইনের মাধ্যমে পরিচালিত হবে।

শিক্ষা বিষয়ক খবর জানতে ‘দৈনিক বিদ্যালয়’ পড়ুন।

ফেসবুকে লাইক দিন