২৬শে অক্টোবর, ২০২১ ইং, মঙ্গলবার, ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

এবার যখন যেভাবে নতুন বই সংগ্রহ করতে হবে শিক্ষার্থীদের

দৈনিক বিদ্যালয় ডেস্ক : চলতি করোনা ভাইরাস মহামারির কারণে দেশের বিদ্যালয় সমুহ বন্ধ রেখেই শিক্ষার্থীদের সশরীরে উপস্থিতি নিশ্চিত করে নতুন পাঠ্যপুস্তক বিতরণ করা হবে। হ্যা, তবে শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় থেকে বই গ্রহণ করতে হবে। অন্যদিকে শিক্ষার্থীদের প্যাকেটজাত বই দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর বা মাউশি।

২৭ নভেম্বর তারিখে শিক্ষা মন্ত্রণালয় থেকে এক নির্দেশনা জারি করে এ সকল তথ্য জানানো হয়েছে।

শ্রেণি ও রোল নাম্বার অনুযায়ী নতুন পাঠ্যপুস্তক প্যাকেটজাত করে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মাউশি। এক্ষেত্রে একদিন শুধুমাত্র এক শ্রেণীর শিক্ষার্থীদের বই দেওয়া হবে। স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে শ্রেণি ও রোল অনুযায়ী শিডিউল দেওয়া থাকবে। উক্ত শিডিউল অনুযায়ী নির্ধারিত দিনে শিক্ষার্থীরা বই সংগ্রহ করতে পারবে বলে জানানো হয়েছে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর পরিচালক (বিদ্যালয়) বেলাল হোসাইন বলেন, ‘স্বাস্থ্যবিধি মেনে এবার স্কুল থেকেই নতুন বই বিতরণ করা হবে। এটি বাস্তবায়নে আমরা মাঠ পর্যায়ে জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের এ সংক্রান্ত নির্দেশনা দেব। প্রতিষ্ঠান প্রধানের দায়িত্বে স্বাস্থ্যবিধি মেনে বই বিতরণ করা হবে।’

আরও পড়ুন: বই বিতরণে অধিদপ্তরের ডিজির আটটি নির্দেশনা মানতে হবে

প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে বই জমাদান সম্পর্কিত নির্দেশনা

প্রাথমিক শিক্ষকদের বদলির ক্ষেত্রে যেভাবে অনলাইনে আবেদন করতে হবে

এর আগে শিক্ষামন্ত্রী জানান, প্রতি বছরের ন্যায় এবারও পহেলা জানুয়ারিতে বই উৎসব অনুষ্ঠিত হবে এবং এবারও বই বিতরণ উদ্বোধনও করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে এ বছর শিক্ষার্থী সমাবেশ করে বই বিতরণ করা হবে না এভং কোন পদ্ধতিতে বই দেওয়া হবে তার নির্দেশনা বিদ্যালয় সমুহকে দিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, এবার বই বিতরণের জন্য প্রায় ৩৫ কোটি বই মুদ্রণ করেছে বাংলাদেশ সরকার। এর মধ্যে মাধ্যমিকের প্রায় ২৪ কোটি ৩৪ লক্ষ বাকিটা প্রাথমিক লেভেলের। জানাগেছে, ১ জানুয়ারির আগে মাধ্যমিক স্তরের সকল বই না পৌঁছালেও প্রাথমিক স্তরের সব বই পৌঁছে যাবে প্রতিটি বিদ্যালয়ে বিদ্যালয়ে।

শিক্ষার খবর জানতে dainikbidyaloy.com লিখে সার্চ দিন। শিক্ষার প্রিয় খবর ‘দৈনিক বিদ্যালয়’ অনলাইন পত্রিকার সাথে থাকুন, শিক্ষার খবরের সাথে থাকুন।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন