২৬শে জুলাই, ২০২১ ইং, সোমবার, ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে বই জমাদান সম্পর্কিত নির্দেশনা

দৈনিক বিদ্যালয় : ২০২১ সালে নতুন পাঠ্যবই নেওয়ার সময় ২০২০ সালের বই স্ব-স্ব বিদ্যালয়ে জমা দিতে হবে। এটির কারণ হিসাবে দেখানো হয়েছে, পুরাতন বছরের কিছু অংশ নতুন বছরের সিলেবাসে যুক্ত করা হবে। যার ফলে আগের বই গুলোও শিক্ষার্থীদের প্রয়োজন হবে।

আরও পড়ুনঃ প্রাথমিক শিক্ষকদের বদলির ক্ষেত্রে যেভাবে অনলাইনে আবেদন করতে হবে

কতৃপক্ষের অনুমতি ছাড়া প্রাথমিকের শিক্ষকরা যা করতে পারবেন না

এবিষয়ে জানা যায়; প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরে এবছরের সিলেবাস শেষ না হওয়ার আগামী ২০২১ সালের সিলেবাসের সাথে কিছু অংশ রিভিউ করার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়। তাই গত বছরের শিখনফল অর্জনে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে সেই অনুসারে সিলেবাস তৈরী করতে নির্দেশনা দেওয়া হয়েছে। এবার নতুন বছরের প্রথম তিন-চার মাস বা নতুন বইয়ের সাথে পুরাতন বইয়ের কিছু অংশ যুক্ত করা হবে।

এবিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) মহাপরিচালক, অধ্যাপক গোলাম ফারুক বলেন, ‘আগের বছরের সিলেবাস শেষ না করেও শিক্ষার্থীদের পরের ক্লাসে উত্তীর্ণ করা হলেও তাদের আগের সিলেবাসের কিছু অংশ পড়ানো হবে।’

এবিং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) মহাপরিচালক আলমগির মোহাম্মদ মনসুর আলম বলেন, গত বছরের শিখন ফল অর্জন করাতে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের সিলেবাসেও গত ২০২০ সালের কিছু অংশ যুক্ত করা হবে। এজন্য নতুন বছরের বই নেওয়ার আগে পুরাতন বছরের বই জমা রাখা হবে।

উল্লেখ্য, শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠান সমুহে এধরণের নির্দেশনা জারি করা হয়েছে।

শিক্ষার খবর জানতে dainikbidyaloy.com লিখে সার্চ দিন। শিক্ষার প্রিয় খবর ‘দৈনিক বিদ্যালয়’ অনলাইন পত্রিকার সাথে থাকুন, শিক্ষার খবরের সাথে থাকুন।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন