১১ই এপ্রিল, ২০২১ ইং, রবিবার, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি লটারিতে আদালতের নিষেধাজ্ঞা

দৈনিক বিদ্যালয় : সরকারি মাধ্যমিক বিদ্যালয় সমুহে করোনা ভাইরাসের কারণে এবার লটারির মাধ্যমে যে ভর্তি কার্যক্রম হওয়ার কথা ছিল তা ৩০ ডিসেম্বর ২০২০ ইং তারিখে অনুষ্ঠিত হচ্ছে না বা হবে না!

২৯ ডিসেম্বর মঙ্গলবার উচ্চ আদালতে ভর্তি সংক্রান্ত এক শুনানি শেষে বিজ্ঞ আদালত ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করার জন্য আরও ১০ দিন সময় বাড়ানোর নির্দেশ দিয়েছেন। এই ভর্তি লটারি বিষয়ে আদালতে মামলা চলমান থাকায় ভর্তির লটারি স্থগিত করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এটি কেন্দ্রীয়ভাবে রাজধানী ঢাকায় এ লটারি অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। 

এছাড়া এই লটারি স্থগিত হওয়ার আরেকটি কারণ হিসাবে উল্লেখ্য করা যেতে পারে তা হল; সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি আয়োজনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও টেলিটকের প্রস্তুতিতেও নাকি ঘাটতি ছিল।

জানাগেছে, চলতি পরিস্থিতিতে আসন্ন শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সকল শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে এবং সফটওয়্যার ব্যবহার করে অনলাইনে লটারি পরিচালনা করা হবে। এলক্ষে চলতি বছর টেলিটকের মাধ্যমে ভর্তির আবেদন গ্রহণ করা হয়েছে এবং শিক্ষার্থীরা ১১০ টাকা আবেদন ফি এর বিনিময়ে ৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির আবেদন করতে পেরেছে।

নতুন কারিকুলামে ট্রেনিং : প্রযুক্তিগত দক্ষতা ছাড়া শিক্ষকতা করা যাবেনা
 
লটারি বন্ধের বিষয়ে জানতে চাওয়া হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) মো. বেলাল হোসাইন বলেন, বিজ্ঞ আদালতের নির্দেশনার কারণে ভর্তির জন্য লটারি করার নির্ধারিত যে সময়-সূচি ছিল তা স্থগিত করা হয়েছে। আমরা পরে লটারি হওয়ার দিন তারিখ ঠিক করে জানিয়ে দেব।

উল্লেখ্য, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক একটি পরিপত্র জারি করে ভর্তি লটারি স্থগিতের কথা জানিয়েছেন।

শিক্ষার খবর জানতে dainikbidyaloy.com লিখে সার্চ দিন। শিক্ষার প্রিয় খবর ‘দৈনিক বিদ্যালয়’ অনলাইন পত্রিকার সাথে থাকুন, শিক্ষার খবরের সাথে থাকুন।

ফেসবুকে লাইক দিন