১লা আগস্ট, ২০২১ ইং, রবিবার, ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রীদের ইউনিক আইডির কার্যক্রম শুরু

দৈনিক বিদ্যালয় : শিক্ষার্থীদের মধ্যে অসম প্রতিযোগিতা বন্ধ করার লক্ষে মাধ্যমিক পর্যায়ের সকল স্তর থেকে রোল নাম্বার তুলে দিয়ে নাম শনাক্ত করে উপস্থিতি (রোল কল) নেয়া হবে। এক্ষেত্রে প্রতিটি শিক্ষার্থীর একটি ইউনিক নম্বর দেয়া হবে, যার মাধ্যমে শিক্ষার্থীকে শনাক্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি। ২৯ ডিসেম্বর, মঙ্গলবার পাঠ্যপুস্তক বিতরণ-২১ ও সমসাময়িক বিষয় নিয়ে অনলাইন ভিত্তিক এক সংবাদ সম্মেলনে দীপু মনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, করোনার কারণে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আমরা ক্লাস-পরীক্ষা নিতে পারছি না। সংসদ টিভি, অনলাইন মাধ্যম ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের পঠন জ্ঞান অর্জন করতে হচ্ছে। যাতে প্রায় ৮৭ শতাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। সেখানে নানা পর্যায়ে অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করা হয়েছে। তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও অনলাইন ক্লাস ও অ্যাসাইনমেন্ট কার্যক্রম অব্যাহত রাখা হবে।

আরও পড়ুনঃ ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তিতে ১১ বয়স সীমায় আদালতের স্থগিতাদেশ : আবেদনের সময় বৃদ্ধি

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি লটারিতে আদালতের নিষেধাজ্ঞাবই বিতরণে শিক্ষকদের বিদ্যালয়ে উপস্থিত হওয়ার নির্দেশ

তিনি আরও যোগ করেন, শিক্ষার্থীদের একটি ইউনিক আইডি দেয়ার কাজ চলছে। সেটি ব্যবহার করেই তার সমগ্র শিক্ষাজীবন শেষ হবে। রোল নাম্বারের পরিবর্তে আমরা সেই ইউনিক আইডি দেয়ার কাজ শুরু হয়েছে। প্রতিটি ক্লাসে সেই ইউনিক আইডির মাধ্যমে শিক্ষার্থীকে চিহ্নিত করা হবে।

উক্ত ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক সহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যানবৃন্দ।

শিক্ষার খবর জানতে dainikbidyaloy.com বা বাংলায় ‘দৈনিক বিদ্যালয়’ লিখে সার্চ দিন। শিক্ষার প্রিয় খবর ‘দৈনিক বিদ্যালয়’ অনলাইন পত্রিকার সাথে থাকুন, শিক্ষার খবরের সাথে থাকুন।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন