১১ই এপ্রিল, ২০২১ ইং, রবিবার, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

যে কারণে বেসরকারি কলেজ সমুহ থেকে অনার্স-মাস্টার্স তুলে দেওয়া হচ্ছে

দৈনিক বিদ্যালয় ডেস্ক : দেশের শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন আনার লক্ষে নানা পদক্ষেপ গ্রহন করতে চলেছে সরকার। মূলত কারিগরি বা প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থার উপর জোর দেওয়াই সরকারের লক্ষ্য। এলক্ষে বেশকিছু পদক্ষেপের মধ্যে অন্যতম হল দেশের বেসরকারি কলেজ থেকে অনার্স-মাস্টার্স কোর্স তুলে দেয়া হচ্ছে। তবে নতুন করে এসব শিক্ষা শিক্ষামন্ত্রী বলেছেন, প্রধানমন্ত্রী জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় করে দিচ্ছেন। কাজেই যারা অনার্স-মাস্টার্স করবেন তারা বিশ্ববিদ্যালয় থেকেই করবেন। আমরা আর সনদধারী বেকার তৈরি করতে চাই না। তবে ডিগ্রি পাস কোর্সের পাশাপাশি বিভিন্ন শর্টকোর্স করতে করার চিন্তা রয়েছে সরকারের।

এবিষয়ে দীপু মনি বলেন, বেসরকারি অনার্স কলেজ সমুহে লেখাপড়া করে চাকরি পান না অনেকে। সেজন্য শিক্ষার্থীদের প্রত্যাশা ও প্রাপ্তির মধ্যে বিরাট একটা ব্যবধান তৈরি হয়, যারা এই প্রক্রিয়ার মধ্য দিয়ে যান তাদের মধ্যে হতাশা তৈরি হয়। এটি অভিভাবকদের জন্যও এটি সুখকর বিষয় নয়। সন্তান পড়ানো নিয়ে তাদের চাকুরীর প্রত্যাশা থাকে, অথচ চাকরি হয় না। কোনও কিছু করবে সেটির ও প্রয়োজনীয় যোগ্যতা অর্জন করতে পারে না। এমন নানা সমস্যা সমাধানের উদ্যোগ আমরা নিচ্ছে শিক্ষা মমন্ত্রনালয়।

উল্লেখ্য, ১৯৯৩ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক স্তর পর্যন্ত পরিচালিত এমপিওভুক্ত মহাবিদ্যালয় সমুহকে স্নাতক ও স্নাতকোত্তর (অনার্স-মাস্টার্স) চালুর অনুমোদন দেয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয় কলেজের টিউশন ফি থেকে এসব শিক্ষকদের বেতন-ভাতা দেয়ার নির্দেশনা দেয় কলেজ গুলোকে।

এ কারণেই স্নাতক-স্নাতকোত্তর স্তরের শিক্ষকের পদ কলেজগুলোর জনবল কাঠামোয় স্থান পায়নি। যারফলে খুব বেশি সুবিধা পায়নি এ স্তরের শিক্ষকরা। এছাড়া এমপিওভুক্ত হওয়ার সুযোগ থেকেও বিঞ্চিত হয়েছেন তারা। এই সমস্যা সমাধানে বিভিন্ন সময় শিক্ষকরা দাবি-দাওয়া জানিয়ে আসলেও তার কোন সুরাহা হয়নি। এসকল শিক্ষকদের বিভিন্ন সমস্যা সমাধানেও বিভিন্ন বিচার-বিশ্লেষণ চলছে বলে জানান শিক্ষা মন্ত্রী দীপু মনি।

আরও উল্লেখ্য, জাতীয় বিশ্ববিদ্যালয় বলছে, এই মূহুর্তে দেশের মোট ৩১৫টি বেসরকারি মহা বিদ্যালয়ে অনার্স-মাস্টার্স কোর্স চালু রয়েছে। এসকল মহাবিদ্যালয়ে ডিগ্রি স্তরের শিক্ষকরা বেতন-ভাতা পেলেও অনার্স-মাস্টার্স পর্যায়ের শিক্ষকরা কোন সুযোগ সুবিধা বর্তমানে পায়ন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশে ৩১৫টি বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্স চালু রয়েছে। এসব কলেজের ডিগ্রি স্তরের শিক্ষকরা বেতন-ভাতার অন্তর্ভূক্ত হলেও অনার্স-মাস্টার্স পর্যায়ে কোন সুযোগ সুবিধা পান না।

শিক্ষার খবর জানতে dainikbidyaloy.com বা বাংলায় ‘দৈনিক বিদ্যালয়’ লিখে সার্চ দিন। শিক্ষার প্রিয় খবর ‘দৈনিক বিদ্যালয়’ অনলাইন পত্রিকার সাথে থাকুন, শিক্ষার খবরের সাথে থাকুন।

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষকদের উচ্চতর গ্রেড প্রাপ্তিতে যা যা লাগবে : অধিদপ্তরের সম্মতি

ফেসবুকে লাইক দিন