১১ই এপ্রিল, ২০২১ ইং, রবিবার, ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

প্রাথমিক শিক্ষকরা নগদ পোর্টালে তথ্য এন্ট্রি করবেন যেভাবে

দৈনিক বিদ্যালয় ডেস্ক : এখন থেকে ডাক বিভাগের ডিজিটাল লেনদেন নগদ এর মাধ্যমে প্রাথমিক শিক্ষার উপবৃত্তি প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে সকল প্রয়োজনীয় কার্যক্রম শেষে নগদ লাইভ পোর্টাল ওপেন করে শিক্ষকদের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড উন্মুক্ত করেছে সরকার। প্রাথমিক বিদ্যালয়ের সন্মানিত শিক্ষকবৃন্দ নগদ পোর্টালে প্রাথমিক শিক্ষা উপবৃত্তির তথ্য এন্ট্রি ও আপডেট যেভাবে করবেন তা নিয়ে আমাদের আজকের এই আয়োজন।

‘দৈনিক বিদ্যালয়’ এর পাঠকদের জন্য নগদ লাইভ পোর্টালে https://pesp.mynagad.com/ প্রাথমিক বিদ্যালয়ের উপবৃত্তির তথ্য এন্ট্রি ও আপডেট সংক্রান্ত নিয়মাবলি ও নির্দেশনাবলি নিয়ে আলোচনা করার চেষ্টা করবো আজ।

প্রাথমিক শিক্ষকদের নগদ পোর্টালে তথ্য এন্ট্রি করার ধাপসমূহঃ

নগদ পোর্টালে তথ্য এন্ট্রির পূর্ব প্রস্তুতি মূলক কাজঃ

১# কাজের সুবিধার জন্য বিদ্যালয়ের পুনরাবৃত্তি সহ সকল শিক্ষার্থীর তথ্য নিম্নোক্ত ছকে রাফ করে নিতে হবে।

২# প্রদত্ত ছকে শিক্ষার্থীর নাম লেখার সময় শ্রেণি ভিত্তিক রোল নং ১, ২, ৩, ৪, ৫, ….. অনুযায়ী লিখতে হবে। কেননা নগদ পোর্টালে রোল নম্বর অনুযায়ী সিরিয়াল করা আছে।

৩# প্রদত্ত ছকে শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর এবং মাতা/পিতা/অভিভাবকদের জাতীয় পরিচয়পত্র নম্বর পুরোটা দিতে হবে।

৪# প্রদত্ত ছকে শিক্ষার্থীর সাথে অভিভাবকের সম্পর্কের ঘরে সম্পর্ক সমুহ যেমন: Sister, brother,Aunt, uncle, grandfather, grandmother, father, mother লিখতে হবে।

এরপর যা যা করতে হবে ডাটা এন্ট্রির জন্যঃ

১# প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd তে প্রবেশ করে ডান পাশের নিচের দিকে “নগদ” পোর্টালের প্রদত্ত লিঙ্কে ক্লিক করতে হবে।

২# ইউজার আইডির ঘরে আপনার বিদ্যালয়ের EMIS কোড লিখতে হবে।

৩# পাসওয়ার্ড এর ঘরে (Q3………..20) পাসওয়ার্ড লিখুন।

৪# প্রধান শিক্ষক মহোদয় তার ই-মেইল আইডি, জাতীয় পরিচয়পত্র এবং স্বাক্ষর (স্বাক্ষরের ক্ষেত্রে, সাদা কাগজে স্বাক্ষর করে ছবি তুলে সেই স্বাক্ষরের ছবি আপলোড করে) দিয়ে প্রোফাইল কমপ্লিট করবেন।

৫# প্রধান শিক্ষক মহোদয় আবশ্যিকভাবে দ্রুত পাসওয়ার্ড পরিবর্তন করে নেবেন।

৬# এরপর নতুন পাসওয়ার্ড দিয়ে ঢোকার পর স্ক্রিনের বাম পাশের school list এ ক্লিক করে Edit students list এ ক্লিক করে একটু অপেক্ষা করতে হবে।

৭# এরপর স্ক্রিনের উপরে Class সিলেক্ট করে শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য সংশোধন করতে হবে।

৮# এরপর, ১ম পেজটি এডিট করার পর নিচের Arrow বাটন এ ক্লিক করে নেক্সট পেজ এ প্রবেশ করুন।

৯# একটি শ্রেণীর শিক্ষার্থীদের সম্পূর্ণ তথ্য এডিট করার পর স্ক্রিনের উপরে সেভ বাটনে ক্লিক করুন।

১০# এক্ষেত্রে মনে রাখতে হবে, একটি শ্রেণীর সকল শিক্ষার্থীর সকল কলাম পূরণ করার পরই শুধুমাত্র আপনি সেভ করতে পারবেন। এই সমস্যাটি দু’ এক দিনের মধ্যে সফটওয়্যার আপডেট হওয়ার পর ১জন শিক্ষার্থীর তথ্য এডিট করলেও সেভ করা যাবে বলে মনে করা হচ্ছে।

১১# এরপর, আপনার বিদ্যালয়ের ২০২০সালে অধ্যয়নরত সকল (রিপিটার সহ) শিক্ষার্থীর তথ্য এডিট করার পর যারা চলতি কোয়ার্টারে উপবৃত্তির পাওয়ার যোগ্য তাদের কলামের পাশে টিক চিহ্ন দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

১২# এরপর সহকারী উপজেলা শিক্ষা অফিসার (এইউইও/এটিও) এর অনুমোদনের পর শিক্ষার্থীদের নামের পাশে মাস ভিত্তিক টাকার পরিমাণ উল্লেখ করে পুনরায় সাবমিট বাটনে ক্লিক করুন।

১৩# এখানে একটি বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে, তা হল: আপনি যার তথ্য এন্ট্রি করবেন তার প্রদত্ত মোবাইল নাম্বার টি যেন জাতীয় পরিচয়পত্র দিয়ে সংশ্লিষ্ট ব্যক্তির নামেই রেজিস্ট্রেশন করা থাকে।

প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা কবে, কিভাবে অনুষ্ঠিত হবে

এমপিও ভুক্ত শিক্ষকদের ডিসেম্বর মাসের জিও জারি

প্রাথমিক শিক্ষকদের জন্য সময় ও সুযোগ বাড়িয়ে বিজ্ঞপ্তি প্রকাশ

‘দৈনিক বিদ্যালয়’ শিক্ষা ও শিক্ষকদের খবর লেখে। নিয়মিত আপডেট পেতে গুগল থেকে ‘দৈনিক বিদ্যালয়’ লিখে সার্চ দিন। প্রয়োজনে সাবস্ক্রাইব করে রাখতে পারেন।

ফেসবুকে লাইক দিন