৮০ হাজার পদ শুন্য মাধ্যমিকে : নিষেধাজ্ঞা শেষে নিয়োগ বিজ্ঞপ্তি আসতে পারে

মাধ্যমিক

দৈনিক বিদ্যালয় ডেস্ক : : চাকুরী থেকে অবসর, মৃত্যুজনিত কারণ, অন্য চাকুরীতে চলে যাওয়া সহ বিভিন্ন কারণে দেশের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে গত এক বছরে প্রায় ৮০ হাজারের মত শিক্ষকের পদ শূন্য হয়েছে। অথচ এসব পদে নতুন করে শিক্ষক নিয়োগ দিতে পারেনি বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ-এনটিআরসিএ। 

এ বিষয়ে জানতে চাওয়া হলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ জানিয়েছে, এবিষয়ে আদালতের নিষেধাজ্ঞা আছে, যা কেটে গেলে দ্রুতই আমরা বেসরকারি শিক্ষক নিয়োগের আবেদন চেয়ে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ৩রা জানুয়ারি, এনটিআরসিএর নবনিযুক্ত চেয়ারম্যান মো. আশরাফ উদ্দিন একথা বলেন।

তিনি আরও বলেন, আমি এ পদে নতুন যোগ দিয়েছি। সেজন্য এখনই এ বিষয়ে কথা বলাটা ঠিক হবে না। নিয়োগ সংক্রান্ত যে জটিলতা তৈরি হয়েছে, সেটি যেন দ্রুত সমাধান করা যায়, সেটা নিয়েই আমরা কাজ করব। 

এবিষয়ে উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে এক মাসের নিষেধাজ্ঞা দেয় হাইকোর্ট। যা আগামী ১৫ জানুয়ারি তারিখে সেই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে বলে জানাগেছে।

এবিষয়ে আরও জানাজায়, দেশের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় – কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে কেন্দ্রীয়ভাবে পরীক্ষা নিয়ে নিয়োগের আদেশ জারি করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। তবে বেশকিছু সমস্যার কারণে শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করতে পারছে না এনটিআরসিএ।

দেশের চাকুরী প্রত্যাশি শিক্ষিত বেকারদের প্রত্যাশা দ্রুত এসকল পদের বিপরিতে গণ বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে পদ সমুহ পূরণ করা। অন্যদিকে শিক্ষকরা বলছে করোনার কারণে যদিও পদ শুন্য থাকায় খুব বেশি সমস্যা হচ্ছে না, তবে স্কুল খোলার আগেই এ পদ সমুহ পূরণ না হলে বেশ অসুবিধার মধ্যে পড়তে হবে।

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষকরা নগদ পোর্টালে তথ্য এন্ট্রি করবেন যেভাবে

এমপিও ভুক্ত শিক্ষকদের ডিসেম্বর মাসের জিও জারি

READ MORE  মাধ্যমিক শিক্ষকদের বিএড যোগদান ও পদোন্নতি প্রসঙ্গে

করোনায় পাঠ বিরতি থাকলেও জেএসসি ও জেডিসিতে বৃত্তি পাবে শিক্ষার্থীরা

‘দৈনিক বিদ্যালয়’ শিক্ষা ও শিক্ষকদের খবর লেখে। নিয়মিত আপডেট পেতে গুগল থেকে ‘দৈনিক বিদ্যালয়’ লিখে সার্চ দিন। প্রয়োজনে সাবস্ক্রাইব করে রাখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *