প্রাথমিক শিক্ষকদের রোস্টার করে নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত থাকার নির্দেশ

প্রাথমিক

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: ১৭ মার্চ ২০২০ তারিখ থেকে করোনার কালীন ছুটি চলছে। এই ছুটি চলাকালে সর্বশেষ দেশের সকল প্রাথমিক শিক্ষকের বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

রোস্টার অনুযায়ী পর্যায়ক্রমে শিক্ষকরা বিদ্যালয়ে উপস্থিত থাকবেন। হ্যা, তবে সন্তানসম্ভবা শিক্ষিকা ও অসুস্থ শিক্ষক-কর্মচারীদের বিদ্যালয়ে আসতে হবে না বলে জানিয়েছে অধিদপ্তর। এবিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, এ বিষয়ে আদেশ জারি করা হয়েছে।

অধিদফতর সূত্রে জানা গেছে, বই বিতরণ, উপবৃত্তি, ভর্তি কার্যক্রম পরিচালনা এবং শিশু জরিপ কাজে শিক্ষকদের বিদ্যালয়ে উপস্থিত থাকতে হবে। এছাড়া শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে যোগাযোগ রক্ষা এবং মোবাইলে পাঠদানে সহযোগিতার জন্য শিক্ষকদের উপস্থিত থাকা নির্দেশ দেওয়া হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোস্টার (পালাক্রমে) করে শিক্ষকদের বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিত করবেন। হ্যা, তবে শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে বাসায় অবস্থান করবে। 

জানাগেছে, প্রাথমিক শিক্ষা অধিদফতর এ বিষয়ে আদেশ দিলেও বিদ্যালয় পর্যায়ে এখনও তা পৌঁছায়নি। যে কারণে বিদ্যালয়ে উপস্থিত থাকতে হবে কিনা তা বেশিরভাগ শিক্ষক অবগত নয়।

এদিকে গত ১ জানুয়ারি বিদ্যালয়ে সব শিক্ষককে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছিল বই বিতরণ কাজের জন্য। এছাড়া প্রধান শিক্ষকদের দেখভাল করার জন্য বিদ্যালয়ে উপস্থিত থাকার নির্দেশনা আগে থেকেই দেওয়া হয়েছিল। প্রধান শিক্ষক অথবা কোনও একজন শিক্ষককে নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত থাকার কথা বলা হয়েছিল আগের নির্দেশনায়।

এবিষয়ে রাজধানী ঢাকার মোহাম্মদপুর থানা এলাকায় শিক্ষকদের বিদ্যালয়ে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গেছে। অত্র থানা শিক্ষা অফিসার, জেসমিন আক্তার বানুর কাছে জানতে চাইলে তিনি জানান, উপবৃত্তি কার্যক্রম, ভর্তি কার্যক্রম, শিশু জরিপ পরিচালনা এবং অবকাঠামো রক্ষণাবেক্ষণ সহ বিভিন্ন প্রয়োজনীয় কাজে শিক্ষকদের বিদ্যালয়ে উপস্থিত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে এবং এসংক্রান্ত নির্দেশ আসার আগেই আমি শিক্ষকদের রোস্টার করে উপস্থিত থাকার কথা জানিয়েছি।

READ MORE  ঈদের আগেই শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি ও জামা-জুতা কেনার টাকা

প্রাথমিকের একই নিয়োগ আদেশে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের গ্রেডেশন নীতিমালা স্পষ্টিকরণ

প্রাথমিক শিক্ষকরা নগদ পোর্টালে তথ্য এন্ট্রি করবেন যেভাবে

শিক্ষার খবর জানতে dainikbidyaloy.com বা বাংলায় ‘দৈনিক বিদ্যালয়’ লিখে সার্চ দিন। শিক্ষার প্রিয় খবর ‘দৈনিক বিদ্যালয়’ অনলাইন পত্রিকার সাথে থাকুন, শিক্ষার খবরের সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *