২৩শে অক্টোবর, ২০২১ ইং, শনিবার, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

এবছর প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী ভর্তির ৭টি নির্দেশনা অধিদপ্তরের

দৈনিক বিদ্যালয় ডেস্ক : : প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রাথমিক বিদ্যালয় সমুহে ভর্তি বিষয়ে সর্বশেষ নির্দেশনায় বলা হয়েছে যে, করােনা ভাইরাস পরিস্থিতিতে সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহ বন্ধ রয়েছে। এ প্রেক্ষিতে বিদ্যালয়সমূহে ছাত্র-ছাত্রীদেন্ন ভর্তি কার্যক্রম চলমান রাখার স্বার্থে নিম্নবর্ণিত নির্দেশনা অনুসরণ করে ছাত্র-ছাত্রী ভর্তি নিশ্চিত করার জন্য অনুরোধ করা হলো।

১। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ০৮/১২/২০০৪ খ্রিঃ তারিখের ওএম/৩১/বিদ্যা ঢাকা/০৪/১২১/৬৪ নং স্মারকের নির্দেশনা মােতাবেক সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে ফেব্রুয়ারি মাসের মধ্যে ভর্তি সম্পন্ন করতে হবে।

২। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ভর্তিচ্ছুক শিশুদের কোনরূপ ভর্তি পরীক্ষা নেয়া যাবে না।

৩। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকার সকল শিশুকে প্রাক-প্রাথমিক ও প্রথম শ্রেণিতে ভর্তির ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

৪। ভর্তিচ্ছুক শিশুদের নাম, ঠিকানা ও প্রয়ােজনীয় তথ্যাদি রেজিস্টারে এন্ট্রি করে সংশ্লিষ্ট শ্রেণিতে ভর্তি করাতে হবে।

৫। প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক সময়ে সময়ে জারীকৃত স্বাস্থ্যবিধি সম্পর্কিত নির্দেশনা ও অনুশাসন সমূহ
অনুসরণপূর্বক শিক্ষকগণ শিশুদের ভর্তি নিশ্চিত করবেন।

৬। অসুস্থ শিক্ষক/শিক্ষার্থী/কর্মচারী এবং সন্তান সম্ভবা শিক্ষিকাগণকে বিদ্যালয়ে উপস্থিত থেকে বিরত রাখতে হবে। অসুস্থ শিক্ষার্থী নিয়ে বিদ্যালয়ে না আসার জন্য অভিভাবকদের অনুরোধ করতে হবে। অসুস্থ শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিত করতে বিদ্যালয় কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থা গ্রহণ করবে।

৭। কোভিট-১৯ এর কারণে বেসরকারি কিন্ডার গার্টেন স্কুল বন্ধ হয়ে মাওয়ায় যে সকল শিক্ষার্থী বিদ্যালয় বিহীন হয়ে পড়েছে তাঁদের সকলকে সংশ্লিষ্ট ক্লাস্টারের আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে ভর্তির ব্যবস্থা করতে হবে। এ বিষয়ে
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ০৯/০৮/২০২০ খ্রি: তারিখের ৩৮,০০,০০০০,০০৮,৯৯,০০১,১৬,২৬৯ নম্বর পরিপত্রের নির্দেশনা অনুসরণ করতে হবে।

আরও পড়ুন::প্রাথমিকের একই নিয়োগ আদেশে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের গ্রেডেশন নীতিমালা স্পষ্টিকরণ

প্রাথমিক শিক্ষকদের রোস্টার করে নিয়মিত বিদ্যালয়ে উপস্থিত থাকার নির্দেশ

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন