কবে শুরু হবে প্রাথমিক শিক্ষকদের বদলী জানালেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক

অধিদপ্তর

দৈনিক বিদ্যালয় ডেস্ক : : : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নিয়ে নানা ধরনের অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে অনেক আগে থেকেই। এসব বন্ধে এ কার্যক্রম অনলাইন ভিত্তিক করার সিদ্ধান্ত নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। একটি সফটওয়্যার তৈরি করে এর মাধ্যমে শিক্ষক বদলি কার্যক্রম পরিচালনা করা হবে বলে সকল শিক্ষকবৃন্দ জেনেছেন। কিন্তু প্রতি বছর জানুয়ারি থেকে বদলী কার্যক্রম চালু হলেও এবার তা এখনো শুরু হয়নি।

এবিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এ এম মনসুর আলম বলেন, আমি দেখছি বিদ্যালয় বন্ধ অথচ অনেক শিক্ষক বদলির জন্য পাগল হয়ে গেছে। তিনি আরো বলেন, খুব সম্ভবত অনেক শিক্ষক বদলির জন্য টাকাও ইনভেস্ট করেছে। তিনি দুর্নীতিবাজদের উদ্দেশ্যে বলেন, অনলাইনে বদলি দেরি হলে হোক; তবুও এরপর থেকে ম্যানুয়ালি আর শিক্ষক বদলি করা হবে না।
৯ জানুয়ারি শনিবার একটি অনলাইন পোর্টালকে শিক্ষক বদলির বিষয়ে এমনই মন্তব্য করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ডিজি এ এম মনসুর আলম। বদলী বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র বলছে, চলতি বছরের জানুয়ারি মাস থেকে অনলাইনে প্রাথমিক শিক্ষকদের বদলি কার্যক্রম শুরু করতে চেয়েছিলো অধিদপ্তর কিন্তু সফটওয়্যার জটিলতায় দ্রুত শুরু হচ্ছে না অনলাইনে শিক্ষক বদলি কার্যক্রম।

এ বিষয়ে অধিদপ্তরের মহাপরিচালক আরও জানান, বদলী সফটওয়্যার নির্মাণ কাজ শেষ হয়েছে। এখন এটির ট্রায়াল চলছে। তাছাড়া করোনার কারণে ১৬ই জানুয়ারি ২০২১ পর্যন্ত তো বিদ্যালয় বন্ধ আছে। অনলাইনে বদলি কার্যক্রম শুরু করতে আরো সময় লাগবে বলে উল্লেখ করেন তিনি।

কেন অনলাইনে বদলী কার্যক্রম শুরু করতে সময় লাগবে? এ প্রশ্নের জবাবে তিনি বলেন। সারাদেশে ৬৬ হাজার প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৪ লাখ শিক্ষক রয়েছে। সেজন্য এ বিষয়টি এত সহজ নয়। দেখা যাচ্ছে, অনলাইনে বদলি কার্যক্রম শুরু করা হলো কিন্তু কারিগরি ত্রুটির কারণে সারা দেশে হইচই পড়ে গেলো। এ জন্য ট্রায়াল করা হচ্ছে।

READ MORE  যেভাবে আইডি কার্ড পাবেন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে আরও জানা গেছে, চলতি বছরে অনলাইনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলির জন্য নির্মাণকৃত সফটওয়্যারে নতুন বিষয়গুলো ইনপুট দেয়া নিয়ে বদলি কার্যক্রম বিলম্বিত হয়। যার ফলে গত বছরের নভেম্বর থেকে পরীক্ষামূলকভাবে এ সফটওয়্যারের মাধ্যমে কিছু বদলি করার কথা থাকলেও তা পিছিয়ে যায়।

সব মিলিয়ে বলা যায়, সফটওয়্যারের ট্রায়াল শেষ হলে দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলী কার্যক্রম শুরু হবে।

শিক্ষক, শিক্ষার্থীদের প্রিয় খবর ‘দৈনিক বিদ্যালয়’ এর সাথে থাকুন। শিক্ষা বিষয়ক সকল খবর পড়ুন।

-ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *