শিক্ষকদের ১৩তম গ্রেড আইবাস++ এ অন্তর্ভুক্ত করণের সমাধান চলতি সপ্তাহে : প্রাশিঅ ডিজি

বেতন

দৈনিক বিদ্যালয় ডেস্ক : : প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) র মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেছেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের ১৩তম গ্রেড বাস্তবায়নে আইবাস++ বা ’ইন্ট্রিগ্রেটেড বাজেট এন্ড একাউন্টিং সিস্টেম’ বিষয়ে সমাধান চলতি সপ্তাহে হবে। তিনি আরও বলেন, অর্থ মন্ত্রণালয় এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে কথা দিয়েছে।

রবিবার ১০ জানুয়ারি একটি অনলাইন পোর্টালকে তিনি এ কথা বলেন।

জানা যায়, দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১৩ তম গ্রেড দিয়ে গত ৯ই ফেব্রুয়ারি ২০২০ তারিখে প্রজ্ঞাপন জারি করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এরপর দীর্ঘ প্রায় ১১ মাস পেরিয়ে গেলেও নতুন গ্রেডে সাড়ে তিন লক্ষের মত শিক্ষক এখনো বেতন ভাতাদি পাচ্ছেন না। যার ফলে প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের মধ্যে এ নিয়ে ক্ষোভ দেখা যাচ্ছে।

বিষয়টি নিয়ে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি, রেজি. নং এস-১২০৬৮ র সভাপতি শামসুদ্দিন মাসুদের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, আমরা সহকারী শিক্ষকবৃন্দের মূলত দাবি ছিল ১১তম গ্রেড। এর পরে ও আমাদেরকে ১৩ তম গ্রেড প্রদান করা হয়েছে। তারপরও দীর্ঘ সময় গেলেও সেই গ্রেডটি আমাদের জন্য বাস্তবায়িত হল না। এটি নিয়ে শিক্ষকদের মধ্যে অসন্তুষ্টি বাড়ছে। এটি দ্রুত বাস্তবায়নের দাবি জানাচ্ছি।

এখানে উল্লেখ্য,এখান থেকে ঠিক চার সপ্তাহ আগে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ডিজি একই বিষয় নিয়ে হতাশা প্রকাশ করে ছিলেন এবং বলেছিলেন “১৩ তম গ্রেড আইবাস++ এ আটকে থাকার বিষয়টি দুঃখজনক। উক্ত বিষয়টি নিয়ে আমি আজই অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলবো।

তিনি আরও বলেছিলেন, আমি যতদূর জানি প্রোগ্রামিংয়ে সমস্যা হওয়ায় বিষয়টি আটকে ছিলো কিন্তু এতোদিন বিষয়টি আটকে থাকার কথা নয়। তিনি এক সপ্তাহের মধ্যে এ সমস্যাটির সমাধান করবেন বলেও আশ্বাসও দিয়েছিলেন কিন্তু অজানা কারণে তা এখনো বাস্তবায়ন হয়নি।

উল্লেখ্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বেতন বিল দাখিল সহজীকরণার্থে আইবাস++ চালু করেছে। যা একটি অনলাইন ভিত্তিক সফটওয়্যার। এর মাধ্যমে সরকারি কর্মকর্তা -কর্মচারীদের পর্যায়ক্রমে সকল ধরনের বিল সাবমিট ও বাজেটারি নিয়ন্ত্রণ সংক্রান্ত কাজ সম্পন্ন করা যায়।

READ MORE  ভুক্তভোগী সেই শিক্ষিকা নাজমা আক্তার

আরও পড়ুন: কবে শুরু হবে প্রাথমিক শিক্ষকদের বদলী জানালেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক

প্রাথমিক শিক্ষকরা নগদ পোর্টালে তথ্য এন্ট্রি করবেন যেভাবে

প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা কবে, কিভাবে অনুষ্ঠিত হবে

শিক্ষক, শিক্ষার্থীদের প্রিয় খবর ‘দৈনিক বিদ্যালয়’ এর সাথে থাকুন। শিক্ষা বিষয়ক সকল খবর পড়ুন।

-ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *