২৭শে অক্টোবর, ২০২১ ইং, বুধবার, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

এপ্রিলের আগে খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: করোনার কারণে চলতি শীত কালীন সময়ে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান। জানাগেছে, চলতি সপ্তাহে আবারো বাড়ানো হচ্ছে ছুটি। সংশ্লিষ্ট সূত্র বলছে, আগামী এপ্রিলের আগে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কোনো পরিকল্পনা আপাতত নেই। তথা, গরম মৌসুমের আগে শিক্ষা প্রতিষ্ঠান খোলার চিন্তা-ভাবনা নেই সরকারের।

এবিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন বলেছেন, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারো বাড়ানো হবে। তবে কতদিন এই ছুটি বাড়ছে তা তিনি নিশ্চিত করেননি মন্ত্রী।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে করোনা পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে না এলে ঝুঁকি নিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না। আগামী এপ্রিল মাসের দিকে স্কুল কলেজ খোলার একটি প্রস্তুতি রয়েছে বলে ইঙ্গিত দিয়েছেন সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

আগামী ফেব্রুয়ারি মাস পর্যন্ত দেশে শীত থাকবে। আর এই শীতের সময়টাতে শিক্ষা প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের ঝুঁকিতে ফেলতে চায় না সরকার। এজন্য ফেব্রুয়ারি মাসের পরেও আরো এক মাস পরিস্থিতি পর্যবেক্ষণ করে এপ্রিল মাসে খুলতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান। অবশ্য এই সময়ে শিক্ষার্থীদের পড়ালেখা চালু রাখতে নতুন করে অ্যাসাইনমেন্ট দেয়ার প্রক্রিয়া শুরু করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। সেজন্য ইতোমধ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড শিক্ষার্থীদের জন্য অ্যাসাইমেন্ট প্রণয়নের প্রক্রিয়াও শুরু করেছে।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না গেলে শিক্ষার্থীদের নতুন শ্রেণির জন্য অ্যাসাইমেন্ট দেয়া হবে। কারণ করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান আরো কিছু দিন বন্ধ থাকবে। তিনি বলেন, আগাতে রমজানের আগ পর্যন্ত এ অ্যাসাইনমেন্টের শিডিউল করা হয়েছে।

এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্রে জানা যায়, বিদ্যালয় বন্ধ থাকলেও এই শিশু শিক্ষার্থীদের কোনো অ্যাসাইনমেন্ট দেয়া হবে না।

শিক্ষা সহায়ক ভাতার সকল খুটিনাটি

সবদিক বিবেচনায় বলা যায়, এপ্রিল মাসের আগে খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান সমুহ।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন