প্রাথমিক শিক্ষকদের রিট নিষ্পত্তি : হারলে চরম সমস্যায় পড়বে জাতীয়করণকৃতরা

প্রাথমিক

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: জাতীয়করণকৃত নব্য সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের টাইমস্কেলর টাকা ফেরত দেওয়ার জন্য যে পরিপত্র জারি করেছিল অর্থ মন্ত্রণালয়। সেই পরিপত্রের বৈধতা চ্যালেঞ্জ মূলক রিটের নিষ্পত্তি করার আদেশ জারি করেছে আদালত।

এবিষয়ে ২০১৩-২০১৪ সালে বেসরকারি থেকে সরকারি হওয়া তথা জাতীয়করণকৃত সারাদেশের মোট ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের টাইম স্কেল সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের চিঠির বিষয়ে দায়ের করা রিট মামলা নিষ্পত্তি করার জন্য হাইকোর্টকে নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এটি আগামী তিন সপ্তাহের মধ্যে এই আদেশ বাস্তবায়ন করতে বলেছে মহামান্য আদালত।

আদালতের এই আদেশের বিষয়টি সাংবাদিকদের জানান শিক্ষকদের আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম। তিনি জানান, জাতীয়করণকৃত ৪৮ হাজার ৭২০ জন শিক্ষককে টাইম স্কেলের এ সুবিধা দেয়া হয়েছিল।

১৩ ই জানুয়ারি ২০২১ তারিখ বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ উক্ত আদেশ দেন। এসময় আদালতে রিটকারীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার মোকছেদুল ইসলাম এবং রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

জাতীয়করণকৃত রিটকারী শিক্ষকদের পক্ষের আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম জানান, গত ২০২০ সালের ১২ আগস্ট বেসরকারি থেকে সরকারি হওয়া প্রাথমিক শিক্ষকদের ‘টাইম স্কেল’ সুবিধা ফেরত দেয়ার বিষয়ে অর্থ মন্ত্রণালয় একটি পরিপত্র জারি করে। যার বৈধতা চ্যালেঞ্জ করে ক্ষুব্ধ শিক্ষকরা আদালতে রিট করেন। সেসময় হাইকোর্ট বিভাগ সেই পরিপত্র স্থগিত করে একটি রুল জারি করেন। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে একটি আবেদন করে।

এরপর ১৩ সেপ্টেম্বর চেম্বারজজ আদালত হাইকোর্টের দেয়া আদেশটি স্থগিত করেন। এরপরে সেই স্থগিতাদেশ তুলে দিতে শিক্ষকদের পক্ষ থেকে আপিল বিভাগে আবেদন করা হয়। সেবিষয়ে আজ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ তিন সপ্তাহের মধ্যে হাইকোর্ট বিভাগে রিট মামলাটি নিষ্পত্তি করার জন্য বলেছেন।

এই রিটে প্রাথমিকের জাতীয় করণকৃত শিক্ষকরা হেরে গেলে অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত টাইমস্কেলের টাকা ফেরত দেওয়ার পরিপত্রটি বৈধতা পাবে এবং নব্য সরকারি শিক্ষকরা টাইমস্কেলের টাকা ফেরত দিতে বাধ্য হবেন। অধবা তার বিপরিতটি তথা শিক্ষকদের এপর্যন্ত টাইমস্কেল বাবদ প্রাপ্ত টাকা ফেরত দিতে হবে না।

READ MORE  স্কুলের পরীক্ষা নিয়ে আসল নতুন নির্দেশনা

এছাড়া এই মামলায় নব্য সরকারী শিক্ষকবৃন্দ হেরে গেলে পদন্নোতি সহ আরো কিছু বিষয়ে তারা ধাক্কা খাবেন বলে অভিমত প্রকাশ করেছে অভিজ্ঞজনেরা।

এপ্রিলের আগে খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান

শিক্ষা সহায়ক ভাতার সকল খুটিনাটি

আইবাস++ সফটওয়্যার এর কাজ কী ও ইএফটি সহ এর সুবিধা সমুহ

শিক্ষক, শিক্ষার্থীদের প্রিয় খবর 'দৈনিক বিদ্যালয়' এর সাথে থাকুন। শিক্ষা বিষয়ক সকল খবর পড়ুন এখানেই। দৈনিক বিদ্যালয়ের ফেসবুক পেইজ 'দৈনিক বিদ্যালয়' ও 'প্রাথমিক শিক্ষা বার্তা' পেইজ সমুহে লাইক বাটনে ক্লিক করে শিক্ষা বিষয়ক পরবর্তী নিউজের সাথে থাকুন।

-ডিবি, আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *